২৩ নভেম্বর, ২০২১ ১০:৩২

লেবু ও বেকিং সোডার মিশ্রণে দাঁত সাদা হওয়ার তথ্য ভিত্তিহীন ও বিভ্রান্তিকর

অনলাইন ডেস্ক

লেবু ও বেকিং সোডার মিশ্রণে দাঁত সাদা হওয়ার তথ্য ভিত্তিহীন ও বিভ্রান্তিকর

প্রতীকী ছবি

দাঁতের কালো দাগ দূর করতে বেকিং সোডা ও লেবু খুব কার্যকরী- এ ধরনের তথ্য প্রায়ই বড় বড় সংবাদনির্ভর ওয়েবসাইটের ফিচার প্রতিবেদনে দেখা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ নিয়ে বহু পোস্ট রয়েছে। তবে এই দাবিটির অধিকাংশ মিথ্যা। প্রাকৃতিকভাবে আমাদের দাঁতের রং কিছুটা হলদেটে। দাঁতের উপরের স্তর হলো এনামেল এবং তার নিচের স্তর হলো ডেন্টিন। ডেন্টিনের রং কিছুটা হলুদ বলেই এনামেলের উপর দিয়ে ছাপিয়ে সেই রং প্রকাশ পায়। তাই দাঁতকে কখনোই পুরোপুরি ধবধবে সাদা করে ফেলা যায় না।

বিভিন্ন চলচিত্র বা বিজ্ঞাপনের ছবিতে আমরা যে সাদা দাঁতের ছবি দেখি তা বেশিরভাগই ডিজিটাল পদ্ধতিতে সংশোধন করা। এছাড়া আমাদের খাদ্য তালিকার উপর কিছুটা নির্ভর করে দাঁতের রং। ধূমপান বা তামাক জাতীয় দ্রব্য সেবন করলেও দাঁতের রং খারাপ হতে থাকে। কিছু গবেষণায় দেখা গেছে, বয়সের সাথে ও দাঁতের রঙ পাল্টাতে পারে। দাঁতের ডাক্তার বা ডেন্টিস্টরা বিভিন্ন আধুনিক চিকিৎসা পদ্ধতির দ্বারা এই রং সংশোধন করে কিছুটা পরিষ্কার করে তুলতে পারে। কিন্তু সেটার ও সীমা আছে। ধবধবে দাঁতের প্রলোভন দেওয়া বিজ্ঞাপন বা ঘরোয়া উপায়গুলো বেশিরভাগ ক্ষেত্রেই বিভ্রান্তিকর ।

বরং একটি গবেষণায় দেখা গেছে, মাত্রাতিরিক্ত লেবুর রস দাঁতের এনামেলের ক্ষয় করে থাকে। ক্ষয়ে যাওয়া দাঁতের এনামেল পুনরায় বৃদ্ধি পায় না এবং এর ফলে দাঁত দুর্বল হয়ে পড়ে। লেবুর মতন বেকিং সোডা ও অম্লীয় বা অ্যাসিডিক জাতীয় দ্রব্য। এই দুইয়ের মিশ্রণ দাঁতের উপরের কিছু দাগ তুলে ফেলতে সক্ষম হলেও এনামেলের ক্ষতি করবে তার থেকেও বেশি। এনামেল দাঁতের উপরের প্রোটেক্টিভ লেয়ার। এটার ক্ষতি হলে দাঁতের বিভিন্ন সমস্যা শুরু হয়ে যেতে পারে।

দাঁত বিশেষজ্ঞ ড. পূজা ভরদ্বাজ জানান, “লেবু এবং বেকিং সোডা – এই দুইয়েরই দাগ পরিষ্কারের ক্ষমতা আছে। তাই বলে নিজের দাঁতের উপর এই ধরণের পরীক্ষা না করাই ভালো। এতে হিতে বিপরীত হতে পারে”।

প্রসঙ্গত, এরইমধ্যে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট দ্য হেলদি ইন্ডিয়ান প্রজেক্ট (The Healthy Indian Project) খবরটি যাচাই করে ‘বিভ্রান্তিকর’ হিসেবে সাব্যস্ত করেছে।

বিশেষ দ্রষ্টব্য, বাংলাদেশ প্রতিদিনেও প্রকাশ হয়েছিল ‌‘দাঁতের হলুদ দাগ দূর করার ঘরোয়া উপায়’ শীর্ষক খবরটি। সেখানে বলা হয়েছিল ‌‘‘লেবু ও বেকিং সোডা- সপ্তাহে দুবার বেকিং সোডা এবং লেবুর রস দিয়ে দাঁত পরিষ্কার করুন, এটি মাড়ি তৈরিতে সহায়তা করে। বেকিং সোডা দাঁতের হলুদ ভাব দূর করে এবং লেবু মুখের দুর্গন্ধ দূর করে’’। মূলত এ খবরটি ছিল ভিত্তিহীন।

মূলত: স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট দ্য হেলদি ইন্ডিয়ান প্রজেক্ট (The Healthy Indian Project) খবরটি যাচাই করে বিভ্রান্তিকর হিসেবে সাব্যস্ত করেছে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর