২৮ ফেব্রুয়ারি, ২০২২ ১১:০৬

বইমেলায় পঞ্চগড়ের লেখকের নতুন বই

পঞ্চগড় প্রতিনিধি

বইমেলায় পঞ্চগড়ের লেখকের নতুন বই
অমর একুশে বইমেলা উপলক্ষ্যে পঞ্চগড়ের চার লেখকের ৫টি নতুন বই বেরিয়েছে। এসব বই ঢাকার বিভিন্ন প্রকাশনী সংস্থা থেকে প্রকাশিত হয়েছে। পাওয়া যাচ্ছে বইমেলার বিভিন্ন স্টলে। লেখকরা বলছেন প্রান্তিক শহরে বসবাস করলেও বইগুলো পাঠকের কাছে সমাদৃত হয়েছে। এই চার লেখকই তরুণ । 
 
মেলায় বেরিয়েছে জিল্লুর রহমানের উপন্যাস ‘ঘোর’ । অনেকটা থ্রিলারধর্মী এই উপন্যাসের নায়ক অসুস্থ্য হয়ে ঘোরের মধ্যে পড়ে যায়। তারপর সে দেখতে পায় তার মৃত, বাবা , মা এবং তার প্রতারণার শিকার চরিত্ররা তার কাছে অপরাধের কৈফিয়ত চায়। বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। পাওয়া যাচ্ছে অন্নেষা প্রকাশনীর প্যাভিলিয়নে। জিল্লুর রহমান পেশায় সরকারি কর্মকর্তা। দীর্ঘদিন থেকেই সাহিত্য চর্চা করে আসছেন। ইতোমধ্যে তার ২৪টি উপন্যাস প্রকাশিত হয়েছে। তার উপন্যাস থেকে নির্মিত হয়েছে টেলিভিশন নাটক। তার জন্ম দিনাজপুরের বিরল উপজেলার মির্জাপুর গ্রামে। স্বপরিবারে তিনি বাস করছেন পঞ্চগড়ের ধাক্কামারা এলাকায় । 
 
পেশায় স্কুল শিক্ষক হলেও রাজ্জাক দুলাল লিখছেন ছোটদের জন্য। দীর্ঘদিন থেকেই লিখছেন। প্রকাশিত বইয়ের সংখ্যা ৭। বেহুলা বাংলা প্রকাশনী থেকে এবার বইমেলায় বেরিয়েছে দুটি ছড়ার বই। ‘সোনার দেশে ভ্রমণ’ এবং গোপাল ভাড়ের ছেলে’। রাজ্জাক দুলাল দেবীগঞ্জ উপজেলার সোনাহার বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। বসবাস করছেন মালচন্ডি পন্ডিত পাড়া গ্রামে। 
 
‘আমান পাগলার টাকা কড়ি’ কবি শৈশব রাজুর তৃতীয় কাব্যগ্রন্থ। এবারের বইমেলায় পাললিক সৌরভ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। গ্রন্থটির মুখবন্ধ লিখেছেন জনপ্রিয় কবি ও গবেষক ড. মাসুদুল হক। মুখবন্ধে তিনি লিখেছেন আমি বিষ্ময় নিয়ে কাব্য গ্রন্থটি পড়েছি। যতি চিহ্ণ, বাক্যগঠনের বিন্যাস একটু পাল্টে দিলে অনায়সে গল্প হয়ে উঠতে পারে কবিতাগুলো। কবি শৈশব রাজু পেশায় মফস্বল সাংবাদিক। পড়াশোনা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগে। দীর্ঘদিন থেকেই কবিতা লিখছেন। ‘হাউলি’ নামের একটি ছোট কাগজ (লিটলম্যাগ) সম্পাদনাও করেন তিনি। সদর উপজেলার ধাক্কামাড়া এলাকার কমলাপুরে থাকেন তিনি ।
 
সদর উপজেলার টুনির হাট এলাকায় বাস করছেন কবি আবু তাহের। একটি প্রকাশনা সংস্থায় চাকুরী করেন তিনি। মঞ্চনাটক করতে করতেই কবিতার প্রেমে পড়ে যান। দীর্ঘদিন থেকেই লিখছেন কবিতা। প্রকাশিত বইয়ের সংখ্যা ৩। এবারের বই মেলায় বেরিয়েছে তার কাব্যগ্রন্থ ‘মানুষ ফুঁড়ে ফুটে ওঠো আংড়া ফুল’। তিনি জানান তার কবিতায় ফুটে ওঠেছে মানুষের সমসাময়িক সংকট।
পঞ্চগড় উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি ও গবেষক শফিকুল ইসলাম জানান, মফস্বল থেকে লিখলেও এই চার লেখকের প্রকাশিত বইগুলোতে ফুটে উঠেছে জনমানুষের জীবন। গ্রন্থগুলোতে সিরিয়াস সাহিত্যের ঘ্রাণ রয়েছে। 
 
বিডি প্রতিদিন/এএ

সর্বশেষ খবর