৭ মার্চ, ২০২২ ১৫:০৬

অধ্যাপক আলিমউল্যা মিয়ান ‘স্বপ্ন ছাড়িয়ে যাওয়া মানুষ’

অনলাইন ডেস্ক


অধ্যাপক আলিমউল্যা মিয়ান ‘স্বপ্ন ছাড়িয়ে যাওয়া মানুষ’

বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পথিকৃৎ অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান। তার জীবন অবলম্বনে ইমদাদুল হক মিলন রচিত ‘স্বপ্ন ছাড়িয়ে যাওয়া মানুষ’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয় গত ৫ মার্চ রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি।

এছাড়া বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্না্‌ন, একুশে পদকপ্রাপ্ত  জনপ্রিয় কথাসাহিত্যিক ও  ‘স্বপ্ন ছাড়িয়ে যাওয়া মানুষ’ বইয়ের রচয়িতা ইমদাদুল হক মিলন, লেখক, কলামিস্ট, প্রাবন্ধিক, গীতিকার ও বাংলাদেশ ফাউন্ডেশন ফর ডেভেলপমেন্ট রিসার্চ এর মহাপরিচালক মোনায়েম সরকার এবং রোটারি ইন্টারন্যাশনাল এর সাবেক ডিস্ট্রিক্ট গভর্নর রোটারিয়ান এসএএম শওকত হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানের প্রথম অংশে স্বাগত বক্তব্য রাখেন আইইউবিএটির পরীক্ষা নিয়ন্ত্রক ব্রিগেডিয়ার জেনাল ড. মো. জাহিদ হাসান (অবসরপ্রাপ্ত)। এরপর মূলপ্রবন্ধ উপস্থাপন করেন লেখক ইমদাদুল হক মিলন। তিনি বলেন, ‘ড. মিয়ান ছিলেন একজন স্পষ্টভাষী মানুষ। তাকে নিয়ে লিখতে গিয়ে তার পরিবারের সবার সাথেই আমার কথা হয়েছে, কথা হয়েছে তার সহকর্মী, বন্ধু, স্বজন অনেকের সাথেই। প্রত্যোকের কাছে ড. মিয়ান একজন অনবদ্য মানুষ। তিনি শুধু স্বপ্ন দেখেননি, বরং ধাপে ধাপে তিনি তাঁর স্বপ্নকে ছাড়িয়ে গেছেন দেশের প্রতিটি কোণায়। তারই দেখানো পথে দেশে গড়ে উঠেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গোড়াপত্তন।’

অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান এর উপ স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন আইইউবিএটি’র অ্যালামনাই ও বোর্ড অব গভর্নরের সদস্য হামিমুর রহমান, রোটারি ক্লাব অব গ্রেটার ঢাকার প্রাক্তন সভাপতি রোটারিয়ান ফারুকুল ইসলাম এবং আইইউবিএটি এর রেজিষ্ট্রার অধ্যাপক লুৎফর রহমান।

অধ্যাপক ড. মিয়ান আশির দশকে সর্বপ্রথম বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন। তিনি ১৯৯১ সালে ইউএসএর ক্যানসাস স্টেইট ইউনিভার্সিটি (কেএসইউ), থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এটিআই) ও এজাম্পশান ইউনিভার্সিটির (এবিএসি) সহযোগিতায় আইইউবিএটি নামের বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন।

অনুষ্ঠানে অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান এর আত্নীয়স্বজন, বন্ধুমহল, সহকর্মী, শিক্ষার্থী, শুভাকাঙ্ক্ষী এবং আইইউবিএটির শিক্ষক – শিক্ষার্থী ও কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের সমাপনী পর্বে সবাইকে ধন্যবাদ জানান আইইউবিএটি এর উপাচার্য অধ্যাপক ড. হামিদা আখতার বেগম।

 

বিডি প্রতিদিন/ফারজানা

সর্বশেষ খবর