১৭ এপ্রিল, ২০২২ ১৬:১৪

গরমে পেটের সমস্যা, যে অভ্যাস বদলানো দরকার

অনলাইন ডেস্ক

গরমে পেটের সমস্যা, যে অভ্যাস বদলানো দরকার

প্রতীকী ছবি

চিকিৎসকদের মতে, গ্যাস-অম্বলের সমস্যা গরমে বেড়ে যায়। কিন্তু খুব বেশি ওষুধ নির্ভর হয়ে পড়া মোটেই ভালো নয়। ঘন ঘন গ্যাস-অম্বলের ওষুধ খাওয়ার অভ্যাস নানা ক্রনিক অসুখকে ডেকে আনে। তাই স্বাভাবিক উপায়ে হজম ক্ষমতা বাড়ানো ও হজম উপযোগী খাবার খাওয়াই প্রয়োজন। স্বাস্থ্যকর খাদ্যাভাস ও কয়েকটি কৌশল মেনে চললেই হজমের সমস্যা কাটিয়ে উঠতে পারবেন সহজেই।

গ্যাস অম্বলের সমস্যা দূর হবে কোন উপায়ে?

১) খাবার চিবিয়ে খান: কর্মব্যস্ত জীবনে আমরা যেন বসে আয়েস করে খেতেই ভুলে গেছি। সকালে অফিসে বেরোনোর তাড়া, দুপুরে কাজের চাপ আর রাতে কতক্ষণে খাওয়া শেষ করা। তাড়াহুড়ো করে খাওয়ার অভ্যাস কমবেশি সকলেরই আছে। এই অভ্যাসের কারণেই কিন্তু শুরু হয় পেটের নানা সমস্যা। খাবার চিবিয়ে না খেলে হজম করতে অসুবিধা হয়। খাবার ভালো করে চিবোলে তাতে নানা উৎসেচক যোগ হয়ে তাকে সহজপাচ্য করে তোলে। তাই ভালো করে চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন। পেটের স্বাস্থ্য ভালো থাকবে।

২) খাওয়ার সময়ে খাবারের দিকেই মনোযোগ দিন: অনেকেই টিভি দেখতে দেখতে কিংবা মোবাইলে ফোনে কথা বলতে বলতে খাবার খান। এতে খাওয়ার প্রতি কোনো মনোযোগ থাকে না। এ কারণেও হজমের সমস্যা দেখা যায়। খাওয়ার সময়ে খাবারের দিকেই নজর দিন, খাবার উপভোগ করে খান।

৩) খাওয়ার সময়ে অত্যধিক পানি না খাওয়াই ভালো: অনেকেই খাওয়ার সময়ে প্রচুর পানি খেয়ে ফেলেন। এ কারণেও কিন্তু গ্যাসের সমস্যা বাড়তে পারে। খাওয়ার সময়ে বেশি পানি খেয়ে নিলে হজমে সাহায্যকারী উৎসেচকগুরোর কার্যকারিতা হ্রাস পায়। তাই খাবার ঠিকমতো হজম হয় না। গ্যাস অম্বলের সমস্যা বাড়ে। তাই খাওয়ার সময়ে অল্প পানি খাওয়াই শ্রেয়।

৪) শরীরে পানির ঘাটতি না হয় সে দিকে নজর রাখুন: গরমের দিনে অনেকেই ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন। আর শরীরে পানির ঘাটতি হলেই হজমে অসুবিধা হয়। তাই সারাদিন দু-তিন লিটার পানি অবশ্যই খেতে হবে। খাদ্যতালিকায় ডিটক্স ওয়াটারও রাখতে পারেন।

৫) প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন: একই সঙ্গে খাওয়া উচিত নয়, এমন বেশ কিছু খাবার আছে। যেমন মাংস খেয়েই দুধ বা দুগ্ধজাত কোনো খাবার, ভাতের পরেই ফল, ভাজাভুজি খেয়েই পানি— ভুলেও খাবেন না। এসব পরপর না খেয়ে একটু সময় রাখুন মাঝে। প্রক্রিয়াজাত খাবার যতটা পারবেন এড়িয়ে চলুন। প্রক্রিয়াজাত খাবারে অনেক রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে। এসব প্রক্রিয়াজাত খাবারের কারণে হজমের সমস্যার পাশাপাশি পরিপাকতন্ত্র তার কর্মক্ষমতা হারায়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর