২৫ সেপ্টেম্বর, ২০২২ ১১:০৬

মন মেজাজ আনন্দময় করে রং

অধ্যাপক শুভাগত চৌধুরী


 মন মেজাজ আনন্দময় করে রং

ফাইল ছবি

আমাদের চারপাশের পরিবেশ আমাদের মন মেজাজের উপর দারুণ প্রভাব ফেলে। যেমন আবহাওয়া, শব্দ, গোলমাল আমাদের সুখকে প্রভাবিত করে। তেমনি আমাদের চারপাশের রং মন মেজাজের ওপর প্রভাব ফেলে। কিছু আছে উষ্ণ রং তা উদ্দীপক আর উত্তেজক। শান্ত শীতল রং মনকে প্রশান্ত করে। ঘরের ভেতরের রংও তেমন প্রভাব ফেলে। সাত রঙকে বলা হয়ে সুখী রঙ। রঙগুলো হলো:

ঘিয়ে রং বা ক্রিম রং
দেয়ালে ক্রিম রং দারুণ। পরিসর করে উজ্জ্বল। দেয় এমন বিনম্র আভা যা আত্মাকে করে উত্তোলিত। এই শেডের উজ্জ্বল দ্যুতিময়তা পেতে হলে রান্না ঘরের দেয়ালে দিন ক্রিম রঙ। এই রঙ মেজাজ করে চনমনে আর বাড়ায় এনার্জি।

উজ্জ্বল কমলা রং
কমলা রংয়ের দিকে তাকালে ভাল হয় মেজাজ। কমলা বড় সামাজিক রং। উদ্দীপিত করে আলাপন, যোগাযোগ আর মিথষ্ক্রিয়ার মেজাজ। যৌবন আর শক্তির প্রতীক। যে ঘর সরগরম কাজে, আলাপনে, সভায় এনার্জিতে তেমন ঘরে কমলা বড় মানায়।

ধূসর মেঘ রং
নীলাভ ধূসর শেড এর আছে প্রশান্তির হাতছানি। নানা পরিসরে এ রং মানায়। মনে হবে ভাসছি মেঘের ভেলায়।

নীল ও সবুজ
আকাশের দিকে তাকালে, সবুজের সমারোহে দিন কাটালে কী আনন্দ! কেন দেয়াল নীল সবুজে রাঙা করব না? নীল আর সবুজ আর সে সাথে নিউট্রাল ধূসর ছোট পরিসর করে তোলে বড়। আসবে ছন্দময় স্বাভাবিক এক অনুভব। 

গাঢ় নীল 
নীল কেবল যে প্রশান্তি তা নয়, এর সাথে সম্পর্কিত উৎপাদনশীলতা, সততা, আর কর্তৃত্ব। এমন কিছু মনে আনন্দ আনলে বেছে নিন গাড় এনার্জি উজ্জীবক নীল।

লিভিং কোরাল
পিংক আমাদের দেয় খেলুড়ে, শক্তিময় অনুভব, মেজাজ করে চনমনে। এমন রং যা হালকা কাজ কর্ম; এসবের উপযোগী। আশা উচ্ছ্বাস আর আনন্দময় কাজের জন্য এ রং বড় ভাল।

উজ্জ্বল হলুদ 
গবেষণায় দেখা গেছে, স্বাভাবিক আলো মানুষের সুখী মন উজ্জীবনে বেশ কার্যকর। মেজাজ হয় চনমনে। রোদেলা হলুদ দেয়ালে ভালো না?  

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর