১৩ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:০১

'জানার অন্তরালে' গ্রন্থের প্রকাশনা উৎসব

অনলাইন ডেস্ক

'জানার অন্তরালে' গ্রন্থের প্রকাশনা উৎসব

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. শাহ্ কামাল মুস্তাফা আবুল উলায়ী বলেছেন, সমাজের মনন ও মানসিকতা পরিবর্তনে আজ বেশি প্রয়োজন জীবন ও জীবন দর্শনের গুরুত্ব অনুধাবন করা এবং দর্শন শাস্ত্রের পাঠ ও গবেষণার পরিধি বাড়ানো। তিনি বলেন, আমাদের দুঃখ এই যে, আমরা প্রাচীন ও পাশ্চাত্য দর্শন নিয়ে বেশি আগ্রহ প্রকাশ করি। অথচ মানব সভ্যতার দার্শনিক সূচনা এই প্রাচ্যে। 

১১ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাবে জসিমউদ্দিন নূরনবী বিরচিত ও সাংবাদিক খন্দকার হাসনাত করিম সম্পাদিত জীবন ও জীবন দর্শনমূলক ‘জানার অন্তরালে’ গ্রন্থের প্রকাশনা উৎসবে তিনি প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। 

উত্তরণ প্রকাশনার আয়োজনে প্রকাশিত দার্শনিক জসিমউদ্দিন নূরনবী লিখিত এই গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয় জাতীয় প্রেসক্লাবে। প্রকাশনা উৎসবে উপস্থিত ছিলেন বিশিষ্ট বুদ্ধিজীবি, সাংবাদিক, সমাজ উন্নয়নকর্মী ও সাহিত্যিকবৃন্দ। 

গ্রন্থটি সম্পাদনা করেছেন সাংবাদিক খোন্দকার হাসনাত করিম পিন্টু, যার সার্বিক সমন্বয়ের দায়িত্বে ছিলেন শিল্পী হুমায়ুন কবির, মুদ্রণ বিশেষজ্ঞ ইসরাক উদ্দিন আহমেদ খান (নুসরাত) এবং উত্তরণ প্রকাশনা সংস্থার প্রধান নির্বাহী আহমেদ মাসুদুল হক, অধ্যাপক ড. শামসুজ্জামান, সরকারের প্রাক্তন সচিব জিয়াউর রহমান প্রমুখ।  

জসিমউদ্দিন নুরনবী তার উদ্বোধনী ভাষণে বলেন, এই উদ্যোগটি তিনি গ্রহণ করেছেন সম্পূর্ণ অলাভজনক ভিত্তিতে এবং এই বইটি পড়ে যদি তরুণ প্রজন্মের একজন পাঠকের জীবনেও শুভ প্রতিক্রিয়া ঘটে তাহলেই তার উদ্যোগ সফল হয়েছে। 

বিডি প্রতিদিন/এএম

সর্বশেষ খবর