২২ ফেব্রুয়ারি, ২০২৩ ১৫:০৮

বইমেলায় প্রকাশিত হয়েছে ‘টেররিজম ইন বাংলাদেশ’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বইমেলায় প্রকাশিত হয়েছে ‘টেররিজম ইন বাংলাদেশ’

বাংলাদেশভিত্তিক সন্ত্রাসবাদের অভিজ্ঞতামূলক গবেষণাধর্মী গ্রন্থ ‘টেররিজম ইন বাংলাদেশ : দ্য প্রসেস অব র‌্যাডিক্যালাইজেশন অ্যান্ড ইয়ুথ ভালনারেবিলিটিজ’ অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে। বইটির যৌথ লেখক অধ্যাপক ড. জিয়া রহমান ও মনিরুল ইসলাম। বইটি প্রকাশ করেছে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)।

অধ্যাপক জিয়া রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ব পালন করছেন। অধ্যাপক জিয়া ‘শ্রম সম্পর্ক, সামাজিক আন্দোলন, নগর সমাজবিজ্ঞান, গবেষণা পদ্ধতি এবং আন্তর্জাতিক অপরাধ’ নিয়ে গবেষণা করে আসছেন।

অন্যদিকে, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মনিরুল ইসলাম বর্তমানে বিশেষ শাখার (এসবি) প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে, ২০১৬ সাল থেকে তিনি কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) প্রধানের দায়িত্ব পালন করেন।

বইটি সম্পর্কে অধ্যাপক জিয়া রহমান বলেন, সন্ত্রাসবাদ বর্তমানে একটি বৈশ্বিক ইস্যু। বাংলাদেশেও এটি ধীরে ধীরে বিস্তার করেছে। হোলি আর্টিজানের ঘটনায় আমরা এর ভয়াবহতা লক্ষ করেছি। আমাদের গ্রন্থে বাংলাদেশের মৌলবাদের উদ্ভব, প্রক্রিয়া, মতাদর্শ এবং তরুণদের দুর্বলতা, যা সহিংসতার দিকে পরিচালিত করে তার ওপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে। এছাড়াও সন্ত্রাসবাদের তাত্ত্বিক দিকগুলোও বিশ্লেষণ করা হয়েছে, যা এ সংক্রান্ত দেশীয় ও আন্তর্জাতিক অধ্যয়নকে সমৃদ্ধ করবে।

‘টেররিজম ইন বাংলাদেশ’ বইটি গুণগত গবেষণা পদ্ধতি গ্রহণ করে সন্দেহভাজন সন্ত্রাসী, তাদের পরিবার, আইন প্রয়োগকারী কর্মকর্তা এবং বিশেষজ্ঞদের কাছ থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে উল্লেখ করে অধ্যাপক জিয়া বলেন, বাংলাদেশে এ ধরনের কাজ এটাই প্রথম। বাংলাদেশের মৌলবাদের উচ্ছেদ ও জঙ্গিবাদ নির্মূলে নীতি নির্ধারণে বইটি ভূমিকা রাখবে বলেও আশা করেন তিনি। বইটির মূল্য ৭০০ টাকা।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর