১৮ জুন, ২০২৩ ১৭:১৭

অনলাইনে মিলবে সিরাজগঞ্জের তাঁত পণ্য

অনলাইন ডেস্ক

অনলাইনে মিলবে সিরাজগঞ্জের তাঁত পণ্য

দৈনন্দিন জীবনে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মানুষের চাহিদা। আর চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে হারিয়ে যাচ্ছে দেশের অনেক ঐতিহ্য। যার মধ্যে অন্যতম ঐতিহ্যবাহী তাঁত শিল্প। তাঁতকুঞ্জ খ্যাত সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী তাঁত শিল্প খাতে অনবদ্য ভূমিকা রেখে চলেছে।

গ্রামীণ অর্থনীতির কৃষির পরে তাঁত-ই বৃহত্তম গ্রামীণ অর্থনৈতিক খাত। কিন্ত ঐতিহ্যবাহী এই তাঁত শিল্পে প্রথাগত উৎপাদন, বিপণন ও বাজারজাত ব্যবস্থা বিদ্যমান থাকার কারণে তাঁতীরা প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হিমশিম খাচ্ছে। এই সমস্যা সমাধানে ই-বসন ডটকম নামে সিরাজগঞ্জের তাঁত শিল্প উদ্যোক্তাদের পণ্য বিক্রির একটি অনলাইন মার্কেট প্লেস চালু করা হয়েছে।

শুক্রবার (১৬ জুন) সিরাজগঞ্জের এম. মনসুর আলী অডিটোরিয়ামে ই-বসন ডটকম ওয়েবসাইটির অনুষ্ঠানিক উদ্বোধর করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জের ২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত। আরো উপস্থিত ছিলেন, এনডিপি'র পরিচালক-কর্মসূচি মো. শাহ আজাদ ইকবাল।

ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) সিরাজগঞ্জের তাঁতীতের কারখানার কর্ম পরিবেশ ও তাদের উৎপাদিত পণ্যের নায্যমূল্য প্রাপ্তিতে সহায়তা করতে পিকেএসএফ'র আর্থিক ও কারিগরি সহায়তায় সিরাজগঞ্জ জেলার সদর, কামারখন্দ ও বেলকুচি উপজেলায় তাঁতীদের জন্য এই ই-কমার্স প্ল্যাটফর্মটি চালু করা হয়েছে।

ই-বসন ডটকম প্ল্যাটফর্মে তাঁতী উদ্যোক্তাদের পণ্য তৈরি করা হবে পরিবেশ বান্ধব ভাবে ন্যাচারাল উপকরণ ব্যবহার করে। এখানে যাতে তাঁতীরা সহজে যুক্ত হতে পারে তার জন্য দেওয়া হয় প্রশিক্ষণ। তাদের ছেলেমেয়েরা যাতে এই শিল্পে আগ্রহী হয় তাদেরও এর আওতায় আনা হচ্ছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর