২৫ জুলাই, ২০২৩ ১৮:০০

বাল্যবিয়ে রোধে শিশু শিক্ষা নিশ্চিত করতে হবে : সেমিনারে বক্তারা

নিজস্ব প্রতিবেদক

বাল্যবিয়ে রোধে শিশু শিক্ষা নিশ্চিত করতে হবে : সেমিনারে বক্তারা

বাল্যবিবাহ রোধ করতে পারে একমাত্র শিশু শিক্ষা। শিশুদের অল্প বয়সে বিয়ে করা যে সঠিক না একথাটি অভিভাবকদের পাশাপাশি বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মনোসামাজিক কাউন্সেলিংয়ের মাধ্যমে বোঝাতে হবে। 

আজ প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও সুরভি’র আয়োজনে চাইল্ড ব্রাইড টু বুকওর্য়াম প্রকল্পের অংশীজনদের সঙ্গে একটি শিখন বিনিময় সভা ঢাকার সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভায় অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন। 

সভায় বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন, উপ-পরিচালক প্রফেসর সৈয়দ মইনুল হাসান, সহকারী পরিচালক খালিদ সাইফুল্লাহ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের হেড অব সেন্ট্রাল ও নর্দান রিজওন আশিক বিল্লাহ। স্বাগত বক্তব্য রাখেন বেসরকারি উন্নয়ন সংস্থা সুরভি’র নির্বাহী পরিচালক আবু তাহের।

সভায় বক্তারা বলেন, চাইল্ড ব্রাইড টু বুকওর্য়াম প্রকল্পের ২২টি স্কুলের অভিজ্ঞতা ও শিখনগুলো সারাদেশের সকল মাধ্যমিক বিদ্যালয়ে ছড়িয়ে দেয়া প্রয়োজন। ইতিমধ্যে জেন্ডার ইক্যুইটি মুভমেন্ট ইন স্কুল (জেমস) ও মডেল স্কুল ফেয়ারের কার্যক্রমটি প্রতিটি স্কুলে বাস্তবায়নের জন্য নোটিশ আকারে দেয়া হয়েছে। 

প্রকল্পটির উদ্দেশ্য হচ্ছে- ঢাকা শহরের প্রান্তিক জনগোষ্ঠীর ছেলে ও মেয়েদের মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করা। জেন্ডার সমতা, জেন্ডার রোল, নেতৃত্ববোধ, অন্তর্ভূক্তিমূলক শিক্ষা ও শিশু সুরক্ষা নিশ্চিত করা, চাহিদাভিত্তিক বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন ও সহায়ক পরিবেশ তৈরি করা এবং শিক্ষার্থীদের চাহিদাভিত্তিক বিভিন্ন সহায়তা প্রদান করা।

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর