২৬ অক্টোবর, ২০২৩ ১০:২৫

মুরগির দুই পদের মজাদার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক

মুরগির দুই পদের মজাদার রেসিপি

ফাইল ছবি

বাচ্চা থেকে বুড়ো; সব বয়সীদের প্রিয় খাবার মুরগি। এটি একদিকে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকরও। মুরগিতে আছে প্রচুর পরিমাণে প্রোটিন। তাই মুরগির দুইটি পদের রেসিপি আজকের প্রতিবেদনে তুলে ধরা হলো-

আলু ও রসুনে দেশি মুরগির ঝোল

উপাদান :


দেশি মুরগি ১ কেজি, ৬টি আলু, রসুনের কোয়া ৭/৮টি ২টি আস্ত রসুন, হাফ কাপ পিঁয়াজ কুচি, পরিমাণ মতো হলুদ গুঁড়া, ১ চা চামচ মরিচ গুঁড়া, ১/৪ চা চামচ ধনে ও জিরা গুঁড়া, ১ চা চামচ আদা ও রসুন বাটা, লবণ স্বাদ মতো, পরিমাণ মতো তেল, তিনটি এলাচ ২টি দারচিনি ও তেজপাতা।

প্রণালি :

পিঁয়াজ, রসুন, এলাচ, দারচিনি, তেজপাতা কড়াইতে বসিয়ে পরিমাণ মতো তেল দিয়ে বাদামি করে ভেজে নেব। আলু ও মাংসতে সব উপকরণ গুঁড়া ও বাটা মসলা দিয়ে মেরিনেট করে ভাজা পিঁয়াজ রসুনে ঢেলে দিয়ে নেড়েচেড়ে কষিয়ে নেব। লবণ, সামান্য জিরা ও গরম মসলা দিয়ে দেব। ভালো মতো কষানো হলে পছন্দ মতো ঝোল দিয়ে ঢেকে রান্না করব। মাংস ও আলু সিদ্ধ হলে নিজের পছন্দ মতো ঝোল রেখে নামিয়ে নেব।

রোগান চিকেন ঝোল

উপাদান :

৫০০ গ্রাম মুরগি, ২০০ গ্রাম টকদই, ৩ টেবিল চামচ কাশ্মীরি মরিচ গুঁড়ো, ১ টেবিল চামচ মৌরি গুঁড়ো, ১ চা চামচ হিং, ১ চা চামচ আদা গুঁড়া, ১ চা চামচ গরম মসলা, ২টি তেজপাতা, পরিমাণ মতো গোটা গরম মসলা (৪টি লবঙ্গ, ৪টি ছোট এলাচ, ১টি দারচিনি), ২টি বড় এলাচ, স্বাদ মতো লবণ, ১ চা চামচ ঘি, পরিমাণ মতো সর্ষের তেল।

প্রণালি :

প্রথমে সব গুঁড়া মসলা নিয়ে তাকে তেল দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে তেজপাতা, বড় এলাচ আর গোটা গরম মসলা ফোড়ন দিয়ে মেখে রাখা গুঁড়া মসলা দিতে হবে। মসলাকে তেলে একটু ভালো করে ভেজে নিয়ে ফেটিয়ে রাখা দই মেশাতে হবে। এবার ধুয়ে রাখা চিকেনগুলো দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর লবণ আর পরিমাণ মতো পানি ঢেলে চাপা দিয়ে কম আঁচে চিকেন সিদ্ধ করে নিতে হবে।

লেখক: সোনিয়া রহমান, রন্ধনশিল্পী।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর