১৮ নভেম্বর, ২০২৩ ২০:১৪

ক্ষমার গুণ আয়ত্ত করবেন যে সাধনায়

অনলাইন ডেস্ক

ক্ষমার গুণ আয়ত্ত করবেন যে সাধনায়

ক্ষমা মহৎ গুণ। অন্যকে ক্ষমা করতে পারলে নিজের জীবনও হয় সুন্দর ও সাবলীল। তবে এই গুণ আয়ত্তে আনা অতো সহজ নয়। ক্ষমার কৌশল আয়ত্তে আনা অনেকটা সাধনার মতো। তবুও জীবনকে ভারমুক্ত রাখতে মানুষকে হতে হবে ক্ষমাশীল। ধর্ম থেকে নীতিশাস্ত্র সবাই মানুষকে দিয়েছে ক্ষমাশীল হওয়ার তাগিদ। অহিংসাই তো পরম ধর্ম।  

তাই ক্ষমাশীল হতে আপনি কিছু বিষয় রাখতে পারেন চর্চায়।

প্রথমে তাই কারো সাথে অন্যায় করলে ক্ষমা চাওয়ার সিদ্ধান্তও নিতে হবে দ্রুত। আবার কেউ অন্যায় করলে তাকেও ক্ষমা করে দিতে হবে। 

নিজের অনুভূতি প্রকাশ করুন মন খুলে। মনের ভেতরে কোনো কিছু লুকিয়ে রাখলে যাতনা বাড়ে। 

সৎ থাকুন। সততা না থাকলে কোনো সম্পর্কই টেকে না। পরিবার বন্ধু এমনকি সঙ্গীর কাছেও সৎ থাকা উচিত। কেউ অন্যায় করলে তার ক্ষমা চাওয়ার অপেক্ষা করে বরং সমাধানের পথ খুঁজুন।

নিজের আচরণ পর্যবেক্ষণ করুন। অন্যকে দোষী সাবস্ত্য করার আগে নিজের আচরণটাও খতিয়ে দেখুন। কারণ, অনেক খারাপ আচরণের পরিবেশ তৈরি হতে পারে আপনার চালচলনেই। তাই আত্মপর্যবেক্ষণ বেশ জরুরি। 

অনেক কিছু ছেড়ে দিন। বহমান জীবনে অনেক কিছুই ঘটে। তার সবকিছু ধরে থাকলে চলে না। তাই জীবনে ঘটে যাওয়া বাজে ঘটনাগুলো যতোটা সম্ভব ভুলে যান। 

এভাবেই উদার এক জীবনে প্রবেশ করতে পারবেন আপনি। যেখানে ঘৃণার চেয়ে বেশি থাকবে প্রেম। সুখের জোনাকী আলো করে রাখবে আপনার আঁধার রাত। সবকিছু হবে ছান্দসিক। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর