২০ নভেম্বর, ২০২৩ ১৭:০৭

ডিমের কোরমা রেসিপি

অনলাইন ডেস্ক

ডিমের কোরমা রেসিপি

মাছ, মাংস, ডিম খেতে আমরা প্রত্যেকেই ভালোবাসি। তারমধ্যে ডিম এমন একটা খাবার যা যখন তখনই খেতে পারে সবাই। ডিম ভাজা থেকে শুরু করে, ডিমের পোচ, ডিমের ঝোল, ডিম ভোনা ইত্যাদি অনেক রেসিপি রয়েছে। তবে, আজ আপনাদের একটু অন্যরকম ডিমের রেসিপির কথা বলবো। যার নাম ডিমের কোরমা। চলুন জেনে নেওয়া যাক ডিমের কোরমা রান্নার রেসিপি।

উপকরণ:-
সেদ্ধ ডিম – ৫ টি।
সাদা তেল – পরিমানতো।
লবন – স্বাদমতো।
মরিচ গুঁড়া – ৩ চা চামচ।
পিঁয়াজ কুচি – ৩ টেবিল চামচ।
তেজপাতা – ১ টি।
এলাচ – ২-৩ টি।
দারচিনি – ৩ টি।
পিঁয়াজ বাটা – ১ টা বড়ো।
আদা বাটা – ১ টেবিল চামচ।
রসুন বাটা – ১ টেবিল চামচ।
গরম মসলা গুঁড়ো – ১/৪ চা চামচ।
ধনে গুঁড়ো – ১/৪ চা চামচ।
কাজুবাদাম বাটা – ১ টেবিল চামচ।
দুধ – ১ কাপ।
কাঁচা মরিচ – ৫-৬ টি।
চিনি- ১ চা চামচ।

প্রণালি:-
রাজকীয় স্বাদে ডিমের কোরমা রান্নার জন্য প্রথমে একটি বাটিতে সেদ্ধ ডিম, লবন ও সামান্য মরিচ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিতে হবে। এবার কড়াইতে সাদা তেল ও ঘি গরম করে নিতে হবে। এরপর এতে পিয়াঁজ কুচি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে (বেরেস্তা)। এবার ওই তেলেই ডিমগুলো হালকা ভেজে নিতে হবে। 

এরপর কড়াইতে আবার সাদা তেল গরম করে অল্প ঘি গরম করে তাতে তেজপাতা, ফাটিয়ে রাখা এলাচ, দারুচিনি, পিঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে মশলা ভালো করে কষিয়ে নিতে হবে।

এবার এতে লবন, গরম মসলা গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে ৫ মিনিটের জন্য। এরপর এতে দিতে হবে কাজুবাদাম বাটা। এরপর মসলা আবার ৩ মিনিট কষিয়ে নিতে হবে।

যখন ওপরে তেল ভেসে উঠবে তখন ডিমগুলো দিয়ে দিতে হবে। এইসময় খুব সামান্য একটু মরিচের গুঁড়া দিতে হবে।

ভালো করে কষিয়ে এতে দিতে হবে দুধ। ঢাকনা দিয়ে কিছুক্ষণ রেখে দেওয়া পর এতে দিতে হবে কাঁচা মরিচ, চিনি ও ভেজে রাখা বেরেস্তা। এবার আরও কিছুক্ষণ কষিয়ে নিলেই তৈরি হয়ে গেল ডিমের কোরমা।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর