২৮ ডিসেম্বর, ২০২৩ ১৫:০২

শীত সকালের মিহি রোদ গায়ে মাখলে লাভ কী?

অনলাইন ডেস্ক

শীত সকালের মিহি রোদ গায়ে মাখলে লাভ কী?

শীতের হীম হাওয়ায় জমতে শুরু করেছে দেশের বিভিন্ন অঞ্চল। সাথে যবুথবু হয়ে পড়ছে অনেক জনপদ। ফলে শীত নিবারণে সকালের মিহি রোদ গায়ে মাখছেন অনেকেই। বাংলাদেশের গ্রামাঞ্চলে তো দল বেঁধে রোদ পোহানোর চলও আছে এখনো। সবাই মিলে সকালের স্নিগ্ধ রোদ গায়ে মাখতে মাখতেই অনেকে এখনো সেরে নেন আড্ডাটা। তবে এই রোদ আসলে কতোটা গুরুত্বপূর্ণ। 

বিশেষজ্ঞরা বলছেন, শীত সকালের রোদ শুধু ভিটামিন ডি পেতে সাহায্য করে না, উচ্চ রক্তচাপও কমায়। আরো বেশ কিছু সমস্যা থেকে মুক্ত রাখতে পারে।

শীতের সকালের রোদের তাপে যে উপকার

ভিটামিন ডি
সূর্যালোক আমাদের ভিটামিন ডি এর ৯০ শতাংশ সরবরাহ করে। যা বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয় এবং রোগের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। প্রতিদিন সকালে মাত্র ১০ থেকে ১৫ মিনিট সূর্যালোকে থাকলে শরীরের ভিটামিন-ডি এর চাহিদা পূরণ হয়ে যায়। 

ওজন ঠিক রাখা
এডিনবার্গ এবং সাউদাম্পটন ইউনিভার্সিটির গবেষকদের মতে, সূর্যালোকের অতিবেগুনি রশ্মির সংস্পর্শে নাইট্রিক অক্সাইড নির্গত করতে সাহায্য করে, একটি প্রোটিন যা টাইপ ২ ডায়াবেটিস এবং স্থূলতার বিকাশকে ধীর করে দেয়। তাই নিয়মিত শরীরে রোদ লাগালে তা অতিরিক্ত ওজন বা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করবে।

ঘুম ভালো হয়
বিভিন্ন গবেষণা অনুসারে, সূর্যালোকের এক্সপোজারের মাধ্যমে ভিটামিন ডি'র অ্যান্টিডিপ্রেসেন্ট প্রভাব মেজাজকে উন্নত করে। পাশাপাশি হেলথ ইউএস নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিন সকালে ১৫ মিনিটের জন্য বাইরে যাওয়া শরীরের মেলাটোনিন উৎপাদন কমাতে সাহায্য করে, এই হরমোন যা আপনাকে রাতে তন্দ্রাচ্ছন্ন করে তোলে। সুতরাং, বাইরে অন্ধকার হয়ে গেলে এটি আপনার শরীরের ঘড়িকে বুঝতে সাহায্য করবে যে আবার নতুন সকাল হয়েছে। এর ফলে একটি রুটিনমাফিক ঘুমের মধ্যে অভ্যস্ত হওয়া সম্ভব। আর পর্যাপ্ত ঘুম আপনাকে বিভিন্ন শারীরিক সমস্যা থেকে মুক্ত রাখতে সাহায্য করবে। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর