শিরোনাম
২০ জানুয়ারি, ২০২৪ ২১:৪০

‘লেনিন’ উপন্যাসের প্রকাশনা উৎসব

নিজস্ব প্রতিবেদক

‘লেনিন’ উপন্যাসের প্রকাশনা উৎসব

কথাপ্রকাশ থেকে প্রকাশিত আশানুর রহমানের উপন্যাস ‘লেনিন’- এর প্রকাশনা উৎসব ও আলোচনা সভা অনুষ্ঠিত হলো আজ। বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে অনুষ্ঠিত সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- অধ্যাপক আনু মুহাম্মদ, সাংবাদিক নূরুল কবীর, কথাসাহিত্যিক মশিউল আলম, কবি ও সাহিত্যিক মাসরুর আরেফিন, কথাসাহিত্যিক আফসানা বেগম এবং কবি ও সাংবাদিক ফারুক ওয়াসিফ।

সভায় কথাপ্রকাশের কর্ণধার জসিম উদ্দিন সূচনা বক্তব্য রাখেন। উপন্যাসটি লেখার প্রেক্ষাপট তুলে ধরে নিজের অনুভূতি প্রকাশ করেন উপন্যাসের লেখক আশানুর রহমান। অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পালন করেন রুছেলী খান। 

বিশ শতকের নব্বই দশকে সোভিয়েত ইউনিয়নের ভাঙনের পর রুশ বিপ্লবের নায়ক ভ্লাদিমির ইলিচ লেনিন এখন বাংলাদেশে তুলনামূলক কম আলোচিত এক ঐতিহাসিক চরিত্র। কিন্তু পুরো বিংশ শতাব্দি জুড়ে দেশে দেশে লেনিনের প্রভাব ছিল অবিস্মরণীয়। ঐতিহাসিক এই কিংবদন্তি নায়ককে নিয়ে এবার বাংলায় উপন্যাস লিখেছেন আশানুর রহমান। ‘লেনিন’ লেখকের প্রথম উপন্যাস। 

উপন্যাসে আছে- বালক ভ্লাদিমিরের লেনিন হয়ে ওঠার গল্প যেন একদিকে রুশ ইতিহাসের আলোড়ন, অন্যদিকে উলিয়ানভ পরিবারের একটানা বিয়োগাত্মক কাহিনি। ইতিহাসের কামারশালার আগুনে আর পারিবারিক শোকগাঁথায় গড়ে ওঠে লেনিনের মন। জারের হাতে বিপ্লবী বড় ভাই সাশা-র মৃত্যু কিশোর লেনিনকে দেখিয়ে দেয় জীবনের দিশা। সেই জীবনে প্রেম আসে নাদিয়া ও ইনেসার আকর্ষণ নিয়ে। ভালোবাসার আহ্বান ছিল ইয়াসনেভা ও এলিজাবেতের কাছ থেকেও। কিন্তু লেনিন যেন কাছে থেকেও দূরে, দূরে থেকেও অন্তর্গত রক্তের ভেতরে। শুধু প্রেমে নয়, বন্ধুত্বেও লেনিন যেন অধরা থেকে যায় ঘনিষ্ঠ সহযোদ্ধাদের কাছে। শ্রমিকের সঙ্গে তিনি শ্রমিক, অরণ্যে শিকারি, প্যারিসের আড্ডায় তুখোড় বুদ্ধিজীবী আর ব্রিটিশ মিউজিয়মের নির্জনতায় এক আচ্ছন্ন পাঠক। 

উপন্যাসে লেনিনের চলাচল ইউরোপের ভূগোল জুড়ে। সাইবেরিয়ার বরফজীবনের নির্বাসন থেকে সুইজারল্যান্ড, লন্ডন, প্যারিস, ব্রাসেলস আর পুরো রাশিয়াজুড়ে ছড়ানো তার কক্ষপথ। কখনো মনে হয় তিনি নিষ্ঠুর, কখনো বিষাদময় ও নিঃসঙ্গ। ইনেসাকে কবরে শুইয়ে কাঁদছেন লেনিন। এই লেনিনই তো পিটার্সবার্গের ক্ষমতা দখলের আগে ও পরে শান্ত-যেন বিপ্লবের রেলগাড়িটার বিজ্ঞ চালক। ইতিহাসের শীতল বরফে মোড়ানো লেনিনের কঠিন ব্যক্তিত্বের তলায় যে উষ্ণ জীবনস্রোত- এই উপন্যাস যেন তারই নিবিড় বয়ান।

লেখক আশানুর রহমান একসময় সক্রিয় বামপন্থী রাজনৈতিক কর্মী ছিলেন। জীবনীভিত্তিক উপন্যাস নির্মাণে লেখক ‘লেনিন’কে নিয়ে জানা-বোঝা, সংগ্রাম থেকে ইতিহাস পাঠ আর কল্পনা থেকে অনন্য এক চরিত্র হাজির করেছেন। আলোচকগণ আশা প্রকাশ করেন যে, নিঃসন্দেহে বাংলাদেশে বামপন্থী আন্দোলনের নিস্তরঙ্গ সময়ে বইটি নতুন করে লেনিনকে নিয়ে ভাববার অবকাশ সৃষ্টি করবে। 'লেনিন’ উপন্যাসটির প্রচ্ছদ করেছেন মেহেদী হাসান।

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর