১৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০৪:৪৩

বইমেলায় শামীম আল আমিনের নতুন বই ‘সেপ্টেম্বর অন যশোর রোড’

অনলাইন ডেস্ক

বইমেলায় শামীম আল আমিনের নতুন বই ‘সেপ্টেম্বর অন যশোর রোড’

আমেরিকার বিখ্যাত কবি অ্যালেন গিন্সবার্গের ঐতিহাসিক কবিতা অবলম্বনে শামীম আল আমিনের লেখা বই ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ প্রকাশিত হয়েছে এবারের অমর একুশে বইমেলায়। বইটি প্রকাশ করেছে অনন্যা। লেখক, সাংবাদিক ও প্রামাণ্যচিত্র নির্মাতা শামীম আল আমিন তার মুক্তিযুদ্ধবিষয়ক এই বইয়ে তুলে ধরেছেন বিদেশি বন্ধুদের অবদানের কথা। 

বিশেষ করে আমেরিকায় যেসব মানুষ বাংলাদেশের মানুষের পাশে এসে দাঁড়িয়েছিলেন তখন, তাদের প্রতি ঋণ শোধ করা, ভালোবাসা প্রদর্শনের জন্যই তার এমন উদ্যোগ। বইটির প্রচ্ছদ করেছেন মামুন হোসাইন। আর লেখকের স্কেচ এঁকেছেন বীর মুক্তিযোদ্ধা ও শিল্পী তাজুল ইমাম। লেখক বইটিকে উৎসর্গ করেছেন কবি অ্যালেন গিন্সবার্গসহ মুক্তিযুদ্ধের সময় পাশে দাঁড়ানো আমেরিকান বন্ধুদের।

বইটিতে ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ কবিতাটির প্রেক্ষাপট, রচনার ইতিহাস, কবি গিন্সবার্গের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরা হয়েছে। তবে অন্যতম একটি দিক হচ্ছে শরণার্থী ক্যাম্পের বিস্তারিত বর্ণনা। ‘কবির সঙ্গে কবির দেখা’ অধ্যায়ে কবি নির্মলেন্দু গুণের স্মৃতিচারণ তুলে ধরেছেন লেখক। বিশেষ করে নির্মলেন্দু গুণ কবি গিন্সবার্গের তার সাক্ষাতের বিস্তারিত এতে বলেছেন। একইভাবে ‘কবির ছবি তোলার স্মৃতি’ অধ্যায়ে ক্যামেরার কবি নাসির আলী মামুন বলেছেন গিন্সবার্গের সঙ্গে তার একাধিকবারে দেখার হওয়ার কথা। আছে কণ্ঠযোদ্ধার দেখা শরণার্থী ক্যাম্প।

এখানে খ্যাতিমান শিল্পী রথীন্দ্রনাথ রায় তুলে ধরেছেন তার যুদ্ধদিনের কথা। ‘মুক্তির গান’ চলচ্চিত্রের দৃশ্য ধারণ আর জীবনের মায়া তুচ্ছ করে ছুটে যাওয়ার সেইসব দিনগুলোর কথা জানিয়েছেন আমেরিকার খ্যাতিমান চিত্র পরিচালক ও ফটোগ্রাফার লিয়ার লেভিন। এ ছাড়া শিল্পী মিলিয়া আলী ও বিজ্ঞানী ড. জিনাত নবীসহ অনেকের বর্ণনায় উঠে এসেছে শরণার্থী ক্যাম্পের চিত্র। রয়েছে বিভিন্ন উৎস থেকে নেওয়া তথ্য-উপাত্ত। আর এতে আছে ইতিহাসের প্রাঞ্জল বর্ণনা। তবে এই বইটির আদ্যোপান্ত এগিয়েছে অ্যালেন গিন্সবার্গের সেই অমর ও ঐতিহাসিক সৃষ্টি ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ কবিতা ও তার প্রেক্ষাপটকে ঘিরে। প্রাসঙ্গিকভাবে এসেছে ভারতে আশ্রয় নেওয়া প্রায় এক কোটি শরণার্থীর জীবন দুর্ভোগের অমানবিক চিত্র। বাংলার বন্ধু গিন্সবার্গের কবিতার নাম থেকেই নেওয়া হয়েছে বইটির নাম।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর