১৬ ফেব্রুয়ারি, ২০২৪ ১৬:১৭

বইমেলায় তুরস্কের রাষ্ট্রপতি এরদোয়ানের বই ‘নতুন পৃথিবীর সন্ধানে’

অনলাইন ডেস্ক

বইমেলায় তুরস্কের রাষ্ট্রপতি এরদোয়ানের বই ‘নতুন পৃথিবীর সন্ধানে’

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে তুরস্কের রাষ্ট্রপতি রেজেপ তাইয়্যিপ এরদোয়ানের বই ‘নতুন পৃথিবীর সন্ধানে: ইনসাফভিত্তিক দুনিয়া বিনির্মাণের রূপরেখা’। বইমেলায় বইটি সাহিত্যদেশ প্রকাশনীর ৩৪০ ও ৩৪১ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়া পাঠকেরা রকমারি থেকেও বইটি সংগ্রহ করতে পারবেন।   

এরদোয়ানের লেখা ‘নতুন পৃথিবীর সন্ধানে’ বইটি অনুবাদ করেছেন মো. জয়নাল আবেদীন। তিনি বর্তমানে তুরস্কের ইস্তানবুল বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন। বইটিতে চলমান বৈশ্বিক সমস্যা, যেমন অন্যায়-অবিচার, দুর্নীতি-বৈষম্য, শরণার্থী সংকট, মধ্যপ্রাচ্যের অস্থিরতা, আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ও ইসলামোফোবিয়ার মতো স্পর্শকাতর ইস্যুগুলোকে কীভাবে সমাধান করা যায় সে ব্যাপারে বস্তুনিষ্ঠ আলোচনা করা হয়েছে। 
এরদোয়ান তার এ বইয়ে বিদ্যমান বিশ্বব্যবস্থার গঠনমূলক সমালোচনা করে, একে কীভাবে আরো ন্যায় ও ইনসাফপূর্ণ করা যায় তার একটি রূপরেখা পেশ করেছেন। এ ক্ষেত্রে তিনি জাতিসংঘের সাধারণ সভা ও নিরাপত্তা পরিষদসহ বিশ্ব পরিচালনার গুরুত্বপূর্ণ স্তম্ভগুলোকে ঢেলে সাজানোর এবং ক্ষমতার ভারসাম্যপূর্ণ বণ্টনের ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বৈশ্বিক গুরুত্বপূর্ণ ইস্যুতে পশ্চিমা বিশ্ব ও ইউরোপিয় ইউনিয়নের দ্বিমুখী নীতির বিস্তারিত আলোচনা করে ‘পৃথিবী পাঁচের চেয়ে বড়’ মতবাদের স্বরূপ ব্যাখ্যা করেছেন। এরদোয়ান উদাহরণ দিয়ে দেখিয়েছেন, পাশ্চাত্য বিশ্বের সাজানো অন্যায় ও বৈষম্যপূর্ণ ব্যবস্থা পৃথিবীর গুরুত্বপূর্ণ সমস্যাসমূহের কোনো সমাধান দিতে ব্যর্থ হওয়ায় বিশ্বব্যবস্থার ক্ষমতার কেন্দ্র ক্রমেই পাশ্চাত্য থেকে প্রাচ্যের দিকে ঝুঁকছে। তিনি অত্যন্ত দৃঢ়তার সাথে বলেছেন, গোটা বিশ্বকে প্রভাবিত করবে এমন গুরুত্বপূর্ণ ইস্যুতে সিদ্ধান্ত নেওয়ার ভার শুধু পাঁচটি দেশের করুণার ওপর ছেড়ে দেওয়া উচিত নয়। 

বর্তমান বিশ্বে যেসব নেতা বিশ্বব্যবস্থার অসংগতি নিয়ে সরব ভূমিকা পালন করছেন তাদের মধ্যে তুরস্কের রাষ্ট্রপতি রেজেপ তাইয়্যিপ এরদোয়ান অন্যতম। তিনি দীর্ঘদিন ধরে পশ্চিমা বিশ্বের দ্বিমুখী নীতি, মুসলিম বিশ্বের প্রতি বৈষম্য, পশ্চিমাদের চাপিয়ে দেওয়া যুদ্ধের মাধ্যমে লাখ লাখ মানুষ হত্যা, মুসলমানদের বিরুদ্ধে অপপ্রচার, শরণার্থীদের বিরুদ্ধে নিষ্ঠুর আচরণ, জাতিসংঘসহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানসমূহের গুরুত্বপূর্ণ ইস্যুতে নীরবতা, পরাশক্তিদের পক্ষে পক্ষপাতিত্বসহ চলমান অন্যায়-অনিয়ম, বৈষম্য ও অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছেন। 

রেজেপ তাইয়্যিপ এরদোয়ান একবিংশ শতকের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা। তিনি মূলত তুর্কিশ ভাষায় বইটি লিখেছেন। এরপর পৃথিবীর গুরুত্বপূর্ণ সাতটি ভাষায় এটি অনূদিত হয়েছে। বাংলা ভাষায় বইটি পাঠকের হাতে তুলে দেওয়ার এটি প্রথম প্রয়াস। বইটি মূলত এরদোয়ানের বিভিন্ন সময় দেওয়া বক্তব্যের সারাংশ। তিনি দীর্ঘদিন ধরে বর্তমান বিশ্বব্যবস্থার সংস্কার সম্পর্কিত যেসব দাবিদাওয়া উত্থাপন করে আসছিলেন এ বইটি মূলত তার লিখিত রূপ।

সর্বশেষ খবর