২৪ জুলাই, ২০২৪ ১৬:২২

পরিপাটি অফিস ডেস্ক

উম্মে হানি

পরিপাটি অফিস ডেস্ক

প্রতীকী ছবি

পুরনো মেজাজ কিংবা নতুনত্ব আধুনিকতার মিশেলের অফিস ডেকোর, যাই হোক না কেন অফিসের ডেস্ক হওয়া চাই সাজানো, গোছানো ও পরিপাটি। এখানেই তো বেস্ট অফিস খেতাব অর্জনের মুনশিয়ানা! রইল পরামর্শ—

বিশাল অফিস। দরজা দিয়ে ঢুকেই লম্বা প্যাসেজ। অতিথিদের বসার জায়গা। লাগোয়া দেয়ালে টেক্সচার্ড টাইল। দেয়ালে সাঁটানো টেরাকাটা পেইন্টিং। একটু এগোলেই ডিসপ্লে ওয়াল। ভিতরে আলাদা ইউনিটে বিশাল থাই দরজা ছাড়িয়ে অফিস ডেস্ক। দেয়ালে রিসেস করে উড ফিনিশ করা। সাজানো আছে দেশ-বিদেশ থেকে আনা বিভিন্ন জিনিস। সব মিলিয়ে গর্জিয়াস অফিস লুক। কিন্তু যেখানে বসে কাজ করবেন সেই অফিস ডেস্কে একগাদা জিনিস রেখে এ কী হাল! কাজে অসুবিধে তো বটেই। অফিসের ডেস্ক হোক বা ঘরের পড়ার টেবিল, সুন্দর করে গুছিয়ে রাখা জরুরি। পরিপাটি ডেস্ক দেখলে রোজ কাজ করতেও সুবিধে। তবে সারা দিনের কাজের চাপে সাজানো ডেস্কও অগোছালো হতে বাধ্য। তাই প্রয়োজন সঠিক প্ল্যান। শুরুতে ডেস্কটপ, ল্যাপটপ, কলম, কাগজ, ফোন সব যথাস্থানে গুছিয়ে রাখাটা অনেক জরুরি। ক্যালেন্ডার, বোর্ডে পিন করা টু-ডু লিস্ট, রেডি মোবাইলের পাওয়ার ব্যাংক।

স্টেশনারিজ আলাদা রাখুন

অফিস ডেস্কের ড্রয়ার কাজে লাগান। সব জিনিস একসঙ্গে না মিলিয়ে আলাদা ড্রয়ারে রাখুন। ড্রয়ারে বিভিন্ন আকারের ছোট ছোট বক্সে জেমসক্লিপ, স্টেপলার পিন, বোর্ড পিন, খাম, কলম, মার্কার সব আলাদা করে রাখুন। কাঁচি, রঙিন ফিতে, র‌্যাপিং পেপার, সেলোটেপও হাতের কাছে রাখুন।

ইউনিক শো-পিসে সাজানো

অনেকের অফিস ডেস্ক স্বল্প পরিসরের জায়গা। কিন্তু সুন্দর করে সাজিয়ে রাখতে ভালোবাসেন। এ জন্য সুন্দর সুন্দর শো-পিস রাখার চেষ্টা করুন। যেন দেখতে ভালো দেখায়।

লেবেল মার্ক ব্যবহার করুন

বইপ্রেমীরা বুক মার্ক ব্যবহার করেন কেন? বইয়ের পড়ার অংশটুকু খুঁজে পেতে। তেমনি অফিসের কোনো জিনিস খুঁজে পেতে ব্যবহার করতে পারেন লেবেল মার্ক। ফাইল বা ফোল্ডার লেবেল করে সাল অনুযায়ী গুছিয়ে রাখতে পারেন। এছাড়া ডেস্কে কম-বেশি ইলেকট্রনিক কর্ড থাকে। কোনোটা চার্জারের, কোনোটা ল্যাপটপের, ডেস্কটপ বা নোটপ্যাডের তো থাকেই। এই কর্ডগুলোও লেবেল করে রাখতে পারেন। বিভিন্ন মার্কেট কিংবা অনলাইন শপে লেবেল মার্ক পাবেন।

পরিপাটি অফিস ডেস্ক

ডেস্কে একগাদা জিনিস না রেখে (ল্যাপটপ বা ডেস্কটপ ছাড়া) ডেইলি বা উইকলি প্ল্যানার, কলমদানি, স্ক্রিবলিং প্যাড, সুগন্ধি ক্যান্ডেল ও টু ডু লিস্ট রাখতে পারবেন।

আরামদায়ক ডেস্ক

অনেকে নিজের অফিস ডেস্ককে ছোটখাটো ঘর ভাবতে ভালোবাসেন। তাই রিল্যাক্স করার জন্য অফিস ডেস্কে সব রকমফের উপকরণ রাখতে পারেন। অফিস ডেস্কের ড্রয়ারে খাবার, চকোলেট, চুইংগাম থেকে শুরু করে কুশন, ওষুধ, সাজ-প্রসাধনী, জামা-কাপড় ইত্যাদি রাখতে পারেন।

রঙিন ডেস্ক

একঘেয়ামি রঙের জিনিস দিয়ে ডেস্ক না ভরে ডেস্কটি রঙিন ছোঁয়ায় ভরিয়ে তুলুন। বিভিন্ন কালারফুল পেনস্ট্যান্ড, স্টেশনারি, জার্নাল ইত্যাদি ব্যবহার করুন। বিভিন্ন শপিংমল ও অনলাইনে এমন রঙিন জিনিস মিলবে।

ডেস্কে ইনডোর প্লান্ট

ডেস্কে সবুজের রঙে রাঙাতে ছোট সাইজের ইনডোর প্লান্ট করতে পারেন। কাচের শিশিতে রঙিন ফুলও সাজিয়ে রাখতে পারেন। দেখেই মন ভালো হয়ে যাবে।

গড়ে তুলুন ‘মি কর্নার’

ডেস্কের উপরের জায়গাটা সাজান মনের মতো করে। সাজিয়ে রাখতে পারেন পরিবার বা বন্ধুবান্ধবের ছবি। সঙ্গে প্রিয় কোনো পেন্টিং বা পার্সনের ছবি।

সর্বশেষ খবর