২ অক্টোবর, ২০২১ ২০:৪২

হিংসা থেকে দূরে রাখাই ছিল মহাত্মা গান্ধীর অন্যতম মূলমন্ত্র : আইনমন্ত্রী

নোয়াখালী প্রতিনিধি

হিংসা থেকে দূরে রাখাই ছিল মহাত্মা গান্ধীর অন্যতম মূলমন্ত্র : আইনমন্ত্রী

গান্ধীর আশ্রম পরিদর্শন করেন অতিথিরা। এসময় আইনমন্ত্রী আনিসুল হক ও ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী সহ অনেকে উপস্থিত ছিলেন।

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, হিংসা থেকে দূরে রাখাই ছিল মহাত্মা গান্ধীর অন্যতম মূলমন্ত্র। সামরিক অস্ত্রের বিপরীতে, অহিংস অস্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

শনিবার বিকেলে নোয়াখালীর সোনাইমুড়ী গান্ধী আশ্রম ট্রাস্ট ক্যাম্পাসে মহাত্মা গান্ধীর ১৫২তম জন্মবার্ষিকী ও আন্তর্জাতিক অহিংসা দিবসে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এসময় মন্ত্রী নবরূপায়িত গান্ধী মেমোরিয়াল মিউজিয়ামের উদ্বোধন করেন।

আনিসুল হক বলেন, আজ সারা বিশ্বে সম্প্রদায়ে-সম্প্রদায়ে, জাতীতে-জাতীতে যে বিদ্বেষ-হিংসা ছড়িয়ে পড়েছে, তা থেকে মানবজাতীকে রক্ষা করতে মহাত্মা গান্ধীর অহিংস বাণী প্রেরণা যোগায়। হিংসা দিয়ে পৃথিবীতে কখনো কোনো সমস্যার সমাধান হয়নি। সংঘাতমুক্ত সমাজ, সংঘাতমুক্ত পৃথিবী ও যুদ্ধমুক্ত বিশ্ব গঠনে মানুষকে গভীরভাবে অনুপ্রাণিত করে মহাত্মা গান্ধীর দর্শন।

মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, গান্ধীর জন্মবার্ষিকীতে আজ আমরা শপথ করবো দেশে দেশে হিংসা বিদ্বেষ ও সংঘাত আমরা বন্ধ করব। একটা বিষয় খেয়াল রাখতে হবে যেন উন্নয়নের মহোৎসব থেকে কেউ ঝরে না পড়ে। সবাইকে নিয়ে আমরা আমাদের কাঙ্ক্ষিত সোনার বাংলা গড়ে তুলবো।

বিশেষ অতিথির বক্তব্যে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, গান্ধীজীর জীবন এবং তার বাণী আজও প্রাসঙ্গিক। তিনি ২০১৯ সালে মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত জাতিসংঘের একটি অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য স্মরণ করেন। প্রধানমন্ত্রী বলেছিলেন, গান্ধীজীর সাধারণ মানুষের প্রতি ভালোবাসা এবং অহিংসার আদর্শ তৎকালীন শাসকগোষ্ঠীর নিপীড়ন ও অত্যাচারের বিরুদ্ধে বঙ্গবন্ধুর সংগ্রামের দৃষ্টিভঙ্গি গঠনে অবদান রেখেছিল।

গান্ধী আশ্রম ট্রাস্টের সভাপতি বিচারপতি সৌমেন্দ্র সরকারের সভাপতিত্বে আয়োজিত সভায় আরও উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, অরোমা দত্ত এমপি, বালাদেশে জাতিসংঘের অন্তর্বর্তীকালীন প্রতিনিধি এবং আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তৌম পাউতি আইনেন, জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান, পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীর আলম, গান্ধী আশ্রম ট্রাস্টের পরিচালক রাহা নব কুমারসহ আরও অনেকে। 

এর আগে, অতিথিরা গান্ধীজির প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, নবরূপায়িত গান্ধী স্মৃতি জাদুঘর উদ্বোধন ও পরিদর্শন করেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর