৮ ডিসেম্বর, ২০২২ ১৭:০৭
পর্যটকদের জন্য চলবে ট্যুরিস্ট কোচ

দোহাজারী-কক্সবাজার লাইনে ট্রেন চলাচল জুনের মধ্যে : রেলমন্ত্রী

অনলাইন ডেস্ক

দোহাজারী-কক্সবাজার লাইনে ট্রেন চলাচল জুনের মধ্যে : রেলমন্ত্রী

কথা বলছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ‌‘আগামী জুনের মধ্যে দোহাজারী-কক্সবাজার রেললাইন চালু হবে। তখন সারাদেশ থেকে ট্রেন সরাসরি কক্সবাজারে যাবে।’

আজ বৃহস্পতিবার দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্প পরিদর্শনের সময় কক্সবাজারের আইকনিক স্টেশনে উপস্থিত সাংবাদিকদের সামনে তিনি এসব কথা বলেন।

পরিদর্শনের সময় কক্সবাজারের সংসদ সদস্য সাইমুম সরোয়ার কমল, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক  (অবকাঠামো) কামরুল আহসান, বাংলাদেশ রেলওয়ের (পূর্বাঞ্চল) মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন উপস্থিত ছিলেন।
  
রেলমন্ত্রী বলেন, ‘একসময় এটি স্বপ্ন ছিল, এখন বাস্তবায়নের পথে। কক্সবাজারবাসী যেমন অপেক্ষায় আছে, তেমনি সারাদেশের মানুষ ট্রেনে করে পর্যটন নগরী কক্সবাজার আসার জন্য অপেক্ষায় আছে। আশা করা যাচ্ছে নির্ধারিত সময় আগামী বছর জুনের মধ্যে কাজ সম্পন্ন হবে।’  

তিনি জানান, কক্সবাজারে চলাচলের জন্য ট্যুরিস্ট কোচের আদলে উন্নতমানের কোচ দিয়ে ট্রেন পরিচালনা করা হবে। এজন্য নতুন প্রকল্প নেওয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় ৫৪টি কোচ কেনা হবে, যেগুলোর জানালা সু-প্রশস্ত। এতে মানুষ অনায়াসে প্রাকৃতিক দৃশ্য দেখার সুযোগ পাবে। 

কাজের অগ্রগতি সম্পর্কে প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, প্রায় ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।  

মন্ত্রী এ সময় নির্মাণাধীন আইকনিক স্টেশন বিল্ডিংয়ের বিভিন্ন তলা ঘুরে দেখেন। আগামী এপ্রিল মাসের মধ্যে স্টেশন বিল্ডিংয়ের নির্মাণ কাজ সম্পন্ন হয়ে যাবে বলে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান। মন্ত্রী পরে পরিদর্শন কারে (গাড়ি) প্রায় ৩০ কিলোমিটার ন‌তুন লাইন পরিদর্শন করেন। ইতোমধ্যে ৬০ কিলোমিটার রেললাইনের কাজ সম্পন্ন হয়েছে।

দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত মোট ১০০ কিলোমিটার সিঙ্গেল লাইন ডুয়েল গেজ রেলপথ নির্মিত হচ্ছে। পুরো প্রকল্পে ৩৯টি মেজর ব্রিজ এবং ২৪২টি  কালভার্ট রয়েছে। হাতি চলাচলের জন্য আন্ডারপাস ও ওভারপাস নির্মাণ করা হচ্ছে। রেললাইনটির নির্মাণকাজ শেষ হলে ট্রান্স‌ এশিয়ান রেলওয়ের সঙ্গে সংযোগ স্থাপিত হবে।  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর