৭ মে, ২০২৩ ১৬:৩৫

ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিজ্ঞান মনষ্ক জীবন ধারণ করতে হবে: ইয়াফেস ওসমান

জয়পুরহাট প্রতিনিধি

ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিজ্ঞান মনষ্ক জীবন ধারণ করতে হবে: ইয়াফেস ওসমান

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, আমাদের বিজ্ঞান মনষ্ক জীবন ধারণ করতে হবে, নিজের জন্য নয় ভবিষ্যৎ প্রজন্মের জন্য। বাংলাদেশ কেবল এক জায়গায় থেমে থাকবে না। উন্নয়ন ও অগ্রগতির সঙ্গে বিজ্ঞান ও গবেষণায় সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ জন্য নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা খাতে অর্থ বরাদ্দে কোনো কার্পণ্য করা হচ্ছে না। আমাদের বিজ্ঞান এগুবেই।

আজ রবিবার দুপুরে জয়পুরহাটের খঞ্জনপুর বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) সম্মেলন কক্ষে খনিজ প্রক্রিয়াকরণ কেন্দ্রর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে এবং বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে। এই খনিজ প্রক্রিয়াকরণের মাধ্যমে সারা দেশের ছড়িয়ে ছিটিয়ে থাকা খনিজ সম্পদগুলো গবেষণা করে দেশীয় সম্পদের ব্যবহার যেমন নিশ্চিত হবে, তেমনি নতুন নতুন কর্মসংস্থানেরও সৃষ্টি হবে। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, বিসিএসআইআর এর চেয়ারম্যান ড. মো: আফতাব আলী শেখ, ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি অ্যান্ড মেটালার্জি (আইএমএমএম) ভারপ্রাপ্ত পরিচালক ড. মোহাম্মদ নাজিম জামানসহ অন্যরা।

এসময় জেলা পরিষদের চেয়ারম্যান খাজা শামছুল আলম, অতিরিক্তি পুলিম সুপার কে.এম.এ মামুন খান চিশতী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, কালাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন, ক্ষেতলাল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাকিম মন্ডল, জয়পুরহাট পৌর সভার মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক উপস্থিত ছিলেন।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর