১৬ অক্টোবর, ২০২৩ ২০:৩২

জিডিপিতে মূল্যায়িত হবে নারীর অবদান : পরিকল্পনামন্ত্রী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

জিডিপিতে মূল্যায়িত হবে নারীর অবদান : পরিকল্পনামন্ত্রী

আজ সোমবার বিকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অর্থনীতিবিদ বিরূপাক্ষ পালের ‘সহজ কথায় অর্থনীতি’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) নারীদের গৃহস্থালি কর্মকাণ্ডের হিসাব যোগ করতে চাচ্ছেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আজ সোমবার বিকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অর্থনীতিবিদ বিরূপাক্ষ পালের ‘সহজ কথায় অর্থনীতি’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী চাচ্ছেন জিডিপিতে নারীদের গৃহস্থালি কর্মকাণ্ডের হিসাব যোগ করতে। এটা নিয়ে আমরা কাজ করছি। শিগগিরই একটা আশানুরূপ রেজাল্ট দিতে পারব। আগামীতে নারীর কাজকে প্রাতিষ্ঠানিকীকরণ ও মূলধারায় নিয়ে আসার চেষ্টা করব। আমাদের মায়েরা-বোনেরা ঘরের কাজ করেন, গরু-বাছুর লালন-পালন করেন, মুরগি পালন করেন। কিন্তু তাদের এই কাজের কোনো মূল্যায়ন নেই। জিডিপিতে তাদের কর্মকাণ্ডের হিসাব করা দরকার।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী চাচ্ছেন আমরা যেন নারীদের অবদান কতটুকু সেটা পরিমাপ করি এবং এটা প্রকাশ করি। এতে দুটা লাভ হবে। এক. আমাদের অর্থনীতির আসল রূপের একটা ধারণা আমরা নিতে পারব, দ্বিতীয়ত নারী সমাজের মূল্যায়ন করা হবে।’

অনুষ্ঠানে লেখক ও অর্থনীতিবিদ বিরূপাক্ষ পালের ‘সহজ কথায় অর্থনীতি’ বইয়ের মোড়ক উন্মোচন করেন পরিকল্পনামন্ত্রী। বইটি প্রকাশ করেছে আলোঘর প্রকাশনী।

বইটি সম্পর্কে মন্ত্রী বলেন, ‘অর্থনীতির মতো কঠিন বিষয়গুলোকে তিনি অত্যন্ত সহজভাবে লিখেছেন, বইটি সকলের প্রয়োজন হবে।’  

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান, সিনিয়র সচিব ও এসডিএফের চেয়ারম্যান আবদুস সামাদ ফারুক, আলোঘর প্রকাশনার স্বত্বাধিকারী মো. সহিদ উল্লাহ।

অধ্যাপক ড. আতিউর রহমান বলেন, সামুয়েলসন বলেছিলেন— অর্থনীতি খুব সহজ বিষয়। কিন্তু আমরা (অর্থনীতিবিদ) একে জটিল করে ফেলি। কিন্তু একে সহজ করার প্রক্রিয়া ছিল। আমি ৫১ বছর আগে বাংলায় অর্থনীতি চর্চার উদ্যোগ নিয়েছিলাম। এক্ষেত্রে বিরূপাক্ষ পাল যোগ দেওয়ায় বিষয়টি সহজ হয়ে উঠেছে। অর্থনীতি সবার বিষয়। তাই একে সবার সামনে হাজির করা দরকার। এক্ষেত্রে ‘সহজ কথায় অর্থনীতি’ বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি বিশ্বাস করি।

সভাপতির বক্তব্য প্রদানকালে কবি নুরুল হুদা বলেন, বিরূপাক্ষ পালের অনু অর্থনীতির অঙ্গে আমি লোক অর্থনীতির বিষয়টা দেখতে পেয়েছি। অর্থনীতির বিষয়গুলো বিরূপাক্ষ পাল আমাদের জন্য সহজ করে দিয়েছেন। এইযে — জ্ঞানের প্রতিট বিষয়কে সহজবোধ্য করে নিয়ে আসা, লোক সমাজের কাছে নিয়ে আসা, সাধারণ মানুষের কাছে নিয়ে আসা জ্ঞানচর্চার গুরুত্বপূর্ণ অংশ।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর