১১ জানুয়ারি, ২০২৪ ২০:৩০

পরিবেশমন্ত্রী হলেন সাবের হোসেন চৌধুরী

অনলাইন প্রতিবেদক

পরিবেশমন্ত্রী হলেন সাবের হোসেন চৌধুরী

পরিবেশ, বন ও  জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেলেন সাবের হোসেন চৌধুরী। 

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় শপথগ্রহণের পর এই তথ্য জানানো হয়।

এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৯ আসন থেকে এমপি নির্বাচিত হন সাবের হোসেন চৌধুরী।

 

সাবের হোসেন চৌধুরী ১৯৯৬ সালে একজন পূর্ণকালীন রাজনীতিবিদ হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি বিভিন্ন সময়ে জাতীয় সংসদ, সরকার, রাজনৈতিক দল এবং ক্রীড়া প্রশাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি লন্ডন ইউনিভার্সিটির স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ থেকে রাজনীতি এবং অর্থনীতির উপর যৌথ সম্মাননা প্রাপ্ত একজন স্নাতক। এছাড়া তিনি ওয়েস্টমিনিস্টার বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ের উপর ডিপ্লোমা লাভ করেছেন এবং যুক্তরাজ্যের বারে প্রবেশের জন্য একাডেমিক পর্যায় সম্পন্ন করেছেন।

তিনি ১৯৯৬ সালের জুন মাসে ঢাকার একটি কেন্দ্রীয় আসন থেকে সর্বপ্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। একজন বিশিষ্ট আইন প্রণেতা হিসেবে ‘কুষ্ঠ রুগি আইন’ ( কুষ্ঠ রোগীদের সমাজ থেকে পৃথক এবং চিকিৎসা) বাতিল তার যুগান্তকারী সফলতা।

চৌধুরী চট্টগ্রামের বন্দর ও নৌপরিবহন মন্ত্রণালয়ের উপমন্ত্রী এবং পরবর্তীতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, যা ওই সময় বৃহত্তম মন্ত্রণালয় এর উপ-মন্ত্রী হিসেবে ১৯৯৯-২০০১ সালে দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন মন্ত্রিপরিষদের তরুণতম সদস্য। তার কর্মশক্তি, প্রাণোচ্ছলতা মন্ত্রণালয়ের কাজের ক্ষেত্রে ভিন্নমাত্রার গতিশীলতা আনে।

চৌধুরী ২০০১ সালের অক্টোবরে বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক সচিব হিসেবে নিয়োগ প্রাপ্ত হন। এর কিছুকাল পরে, তিনি ঢাকা বিভাগের দায়িত্ব নিয়ে দলের সাংগঠনিক সম্পাদক (১) নির্বাচিত হন।

১৯৯৬ -২০০১ সাল থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি হিসেবে তার অনুপ্রেরণামূলক দৃষ্টিভঙ্গি এবং নেতৃত্ব আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পূর্ণ সদস্যপদ লাভ (টেস্ট স্ট্যাটাস অর্জন) এবং বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা হিসেবে ক্রিকেটের রূপান্তরে সহায়ক ছিল।

২০০০ সালে বিসিবি (সাবের হোসেন চৌধুরীর প্রেসিডেন্সি অধীন) বাংলাদেশের সর্বোচ্চ জাতীয় সম্মান, স্বাধীনতা পুরস্কারের সাথে স্বীকৃত হয়।

২০০৩ সালে তিনি ইংল্যান্ডের মেরিলবোন ক্রিকেট ক্লাব অব লর্ডস কর্তৃক বিশ্ব ক্রিকেটে তার স্বীকৃতিস্বরূপ সম্মানসূচক আজীবন সদস্যপদ লাভ করেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর