১০ জুন, ২০২৪ ২১:৪৮

জিয়া কৃষি নির্ভর দেশকে শিল্পোন্নয়নে সমৃদ্ধ করেছেন : নজরুল ইসলাম

ময়মনসিংহ প্রতিনিধি

জিয়া কৃষি নির্ভর দেশকে শিল্পোন্নয়নে সমৃদ্ধ করেছেন : নজরুল ইসলাম

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, জিয়াউর রহমানের জীবন আলেখ্যের বিপুল ক্যানভাস অল্প সময়ে উন্মোচন করা সম্ভব নয়। তিনি বিশাল ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। কর্মমুখর জীবনে বহু চ্যালেঞ্জ সাফল্যের সাথে তিনি মোকাবেলা করেছেন।

সোমবার বিকেলে ময়মনসিংহ নগরীর টাউন হলের অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে ময়মনসিংহ বিভাগীয় বিএনপি আয়োজিত ‘কৃষি ও কৃষকের উন্নয়নে এবং শিল্প বিকাশে জিয়ার অবদান’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন নজরুল ইসলাম।

জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নজরুল ইসলাম বলেন, জিয়াউর রহমান খাল কেটে, সার বিতরণ করে দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি করে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছেন। রাষ্ট্রের অর্থনীতির উন্নয়নে কৃষি, তৈরি পোষাক শিল্প এবং প্রবাসীর আয়ের মতো তিনটি স্তম্ভ তৈরি করে গেছেন।

তিনি বলেন, এদেশের দুঃখী কৃষক যারা দু’বেলা দু’মুঠো খেতে পারছিল না, তাদেরকে তিনি নতুন করে বাঁচার আশা দেখিয়েছিলেন। এক ফসলী জমিকে তিন ফসলী করতে চাষীদের উদ্বুদ্ধ করেছেন। ঘরে ঘরে হাঁস, মুরগী, গবাদিপশু পালনে উৎসাহিত করেছিলেন। 

জিয়া গ্রামে গ্রামে ঘুরে কৃষি ভিত্তিক ও কুঠির শিল্প গড়তে মানুষকে উদ্বুদ্ধ করেছেন। তাদের উৎপাদিত চিংড়িসহ পণ্য সামগ্রী রপ্তানি করেছেন। কৃষি নির্ভর দেশকে শিল্পোন্নয়ন করে সমৃদ্ধ করেছেন। গ্রামের নারীদের স্বাবলম্বী করতে তিনি ঢেঁকি ঋণ চালু করেছিলেন। জিয়াউর রহমান উৎপাদনের রাজনীতি করে সকলের উন্নয়ন চেয়েছেন, সবাইকে উন্নত করতে চেয়েছেন।

বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্সের সভাপতিত্বে মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক আবু ওয়াহাব আকন্দের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন জি-নাইন এর সাধারণ সম্পাদক ডা. সায়ন্ত সাখাওয়াত হোসেন, সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক প্রফেসর ড. মোহাম্মদ শাহজাহান, বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক ওয়ারেস আলী মামুন ও শরিফুল আলম। 

অধ্যাপক গোলাম হাফিজ কেনেডির লিখিত ধারণা পত্র পাঠ করেন বাকৃবি সোনালী দলের সাধারণ সম্পাদক অধ্যাপক আবুল কালাম আজাদ। 

এতে এমরান সালেহ প্রিন্স বলেন, রাষ্ট্রীয় প্রচারযন্ত্র ব্যবহার করে জিয়ার অবদান মুছে ফেলার অপচেষ্টা করা হচ্ছে। দেশের মানুষ খেতে পায় না। আজিজ-বেনজীরসহ লুটেরাদের বিচার করা হয় না। সরকারের একটিই কাজ-জিয়া পরিবারকে ধ্বংস করা। 

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যক্তিসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে জিয়াউর রহমানের জীবদ্দশায় উল্লেখযোগ্য জনকল্যাণমূলক ইতিবাচক বিভিন্ন কর্মকাণ্ডের  বিষয় নিয়ে প্রমাণ্যচিত্র এবং স্থিরচিত্র প্রদর্শন করা হয়

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর