২৮ জুন, ২০২৪ ১৫:২১

‘আওয়ামী লীগের সফল ও গৌরবময় পথচলার ৭৫ বছর’ শীর্ষক আলোচনা সভা

অনলাইন ডেস্ক

‘আওয়ামী লীগের সফল ও গৌরবময় পথচলার ৭৫ বছর’ শীর্ষক আলোচনা সভা

এডুকেশন, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরামের (ইআরডিএফবি) আয়োজনে ‘আওয়ামী লীগের সফল এবং গৌরবময় পথচলার ৭৫ বছর’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকাল ১০টায় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য ও ইআরডিএফবির সভাপতি অধ্যাপক ড. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এমপি। মূল আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা। 

বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামরুল আলম খান এবং রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সেলিনা আখতার। আলোচনা সভায় উদ্বোধনী বক্তা ছিলেন ‘ইআরডিএফবি’ এর সিনিয়র সভাপতি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আবদুল জব্বার খাঁন।

প্রধান অতিথির বক্তব্যে ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, আওয়ামী লীগের সফল এবং গৌরবময় এই ৭৫ বছরের ইতিহাসে ৪৩ বছর নেতৃত্ব দিচ্ছেন শেখ হাসিনা। শেখ হাসিনা জনগণের প্রত্যাশাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দক্ষতার সঙ্গে রাষ্ট্র পরিচালনা করে আসছে। তার যাদুকরী নেতৃত্বে বাংলাদেশ বিশ্বব্যাংকের তালিকায় নিম্ন আয়ের দেশ থেকে বেরিয়ে বাংলাদেশ নিম্ন-মধ্য আয়ের দেশে জায়গা করে নিয়েছে। বর্তমান অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ দশমিক ৭৫ শতাংশ। দেশের ইতিহাসে সবচেয়ে বড় বড় প্রকল্পগুলোর উদ্যোগ নিয়েছে এই সরকার। ‘তলাবিহীন ঝুড়ি’ হিসেবে আখ্যায়িত এই দেশে আজ হাজার হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে পদ্মা সেতু, ঢাকা মেট্রোরেল, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং কর্ণফুলী ট্যানেলসহ উন্নয়ন ও সমৃদ্ধির শতশত যুগান্তকারী উদাহরণ।

মূল আলোচক অধ্যাপক ড. জিনাত হুদা বক্তব্যে বলেন, একটি দেশের উন্নয়নের অন্যতম পূর্বশর্ত স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ, যা বাংলাদেশে আওয়ামী লীগের ৭৫ বছরের দীর্ঘ এই সফল এবং গৌরবময় পথচলার মাধ্যমে নিশ্চিত হয়েছে। বাংলাদেশ এখন আন্তর্জাতিক বিশ্ব বিনিয়োগের অন্যতম কেন্দ্র। এখানে রয়েছে ১০০টি অর্থনৈতিক অঞ্চল, তৈরি করা হচ্ছে হাইটেক পার্ক। আমাদের রয়েছে পদ্মা সেতু, কর্ণফুলী টানেল, মেট্রোরেলসহ আরও অনেক কিছু। এক কথায় বলতে গেলে তলাবিহীন ঝুড়ি থেকে আওয়ামী লীগের নেতৃত্বে বর্তমানে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অর্থনীতির টাইগারে পরিণত হয়েছে। নিম্ন আয়ের দেশ থেকে আমরা এসেছি মধ্যম আয়ের দেশে। দেশের উন্নয়ন হচ্ছে সর্বক্ষেত্রে। এর পেছনে একমাত্র কারণ বাংলাদেশের জন্ম, চেতনা ও মুক্তিযুদ্ধের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত আওয়ামী লীগের সুদক্ষ ও যাদুকরী নেতৃত্ব।

সভাপতি অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন বলেন, ৩০ লাখ শহীদের প্রাণ, লাখ-লাখ মা-বোনের অশ্রু, সম্ভ্রম ও রক্তের বিনিময়ে জন্ম নেওয়া এই বাংলাদেশকে আজকের অবস্থানে আসতে অতিক্রম করতে হয়েছে হাজারো প্রতিবন্ধকতা। আওয়ামী লীগের সফল ও গৌরবময় ৭৫ বছরের সুদক্ষ নেতৃত্বে যুদ্ধবিধ্বস্ত, প্রায় সর্বক্ষেত্রে অবকাঠামোবিহীন সেদিনের সেই সদ্যোজাত জাতির অর্জনের পরিসংখ্যানও অপ্রতুল নয়। বিএনপির শাসনামলে দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশ আজ শিক্ষা-দীক্ষা, জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তি সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে। লক্ষ্য এখন স্মার্ট নাগরিক সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ। এদেশের তরুণ সমাজ জ্ঞান-বিজ্ঞান এবং প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে দৃঢ় সংকল্পবদ্ধ।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ইআরডিএফবি'র সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার সঞ্চালনায় সেমিনারের শুরুতে উদ্বোধনী বক্তব্য রাখেন ‘ইআরডিএফবির সিনিয়র সভাপতি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আবদুল জব্বার খাঁন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর