৩ জুলাই, ২০২৪ ২০:৩১

দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে, কেউ পার পাবে না : নানক

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে, কেউ পার পাবে না : নানক

বিএনপিকে মেরুদণ্ডহীন দল বলে আখ্যা দিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। 

‘মেরুদণ্ডহীন দুদক প্রধানমন্ত্রীর কথায় চলে’-বিএনপি নেতা রুহুল কবির রিজভীর এমন বক্তব্যের কড়া সমালোচনা করে তিনি বলেন, বিএনপি নিজেই মেরুদণ্ডহীন। তাই দুদককে মেরুদণ্ডহীন মনে করে। বিএনপি মেরুদণ্ডহীন, তাই তাদের কমিটি লন্ডন থেকে বাতিল হয় এবং লন্ডন থেকে গঠন হয়। নিজেদের দিয়ে অন্যকে মেরুদণ্ডহীন ভাবার কোনো কারণ নেই। 

নানক বলেন, দুর্নীতির বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত থাকবে। কেউ পার পাবে না। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেসেজ। 

বুধবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন পাটমন্ত্রী। 

জাহাঙ্গীর কবির নানক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে ও মন্ত্রিপরিষদের বৈঠকে দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে বলে জানিয়েছেন। 

তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে মুখে মুখে নয়, ব্যবস্থা নিচ্ছে সরকার। যাদের নাম আসছে, সেগুলো ধামাচাপা দিচ্ছে না সরকার। এর আগেও ক্ষমতাসীন দলের অনেক এমপিকে দুদকে যেতে হয়েছে। কিন্তু বিএনপি আমলে তো দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থাই নেয়া হয়নি। আওয়ামী লীগ অভিযোগ পেলে ব্যবস্থা নেয় এবং নিচ্ছে। 

ক্যাসিনোকাণ্ডের উদাহরণ দিয়ে কারো নাম উল্লেখ না করে আওয়ামী লীগের নীতিনির্ধারণী ফোরামের নেতা নানক বলেন, এমন অনেক নেতা আছেন যারা জেলে যাবেন-কোনো দিন ভাবতেও পারেনি। কিন্তু বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তাদের বিচার করে জেলে পাঠিয়েছেন। অনেকদিন জেলও খেটেছেন।

এ সময় পাটমন্ত্রী জানান, পাট পাতা দিয়ে তৈরী ‘রোজেলা’ ও ‘পাট পাতার চা’ ব্র্যান্ডের চা শিগগিরই বাজারজাত করা হবে। এই চা সুস্বাদু। 

তিনি বলেন, পাটের তৈরি সোনালী ব্যাগ বাজারজাত করার পর্যায়ে আসেনি। উৎপাদন পর্যায়ে আছে। দাম মানুষের নাগালে আনতে উৎপাদন খরচ কমানোর চেষ্টা চলছে। তবে সোনালী ব্যাগ বাজারজাত করার আগে পলিথিন নিষিদ্ধ করা হবে। 

পাট ও পাটজাত পণ্য উৎপাদনে এখন থেকে ভর্তুকি দেওয়া হবে বলে জানিয়েছেন জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেন, সরকারের সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ ব্যাংক ভর্তুকি সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। এ সংক্রান্ত চিঠি মন্ত্রণালয়ে এসেছে। এতে পাটের উৎপাদন এবং পাট ও পাটজাত পণ্য রপ্তানি বাড়বে। 

তিনি বলেন, আমাদের যে কোন মূল্যে পাটের উৎপাদন বাড়াতে হবে। আমরা তার জন্য প্রাণপণ চেষ্টা করছি। উৎপাদন এলাকার সীমানা বাড়ানোর চেষ্টা করছি, ক্ষেত্র বাড়ানোর চেষ্টা করছি। 

এ সময় মন্ত্রী জানান, সম্প্রতি পাট পাতা থেকে চা উৎপাদন করা হচ্ছে। যা রপ্তানির বড় সম্ভবনা আছে। এছাড়া পাট থেকে পরিবেশবান্ধব সোনালী ব্যাগ উৎপাদনে আমরা অনেক দূর এগিয়ে গেছি। আল্প সময়ে তা বাণিজ্যিকভাবে বাজারজাত করা সম্ভব হবে। তখন আমরা সারাদেশে ছেড়ে যাওয়া পলিথিন থেকে অনেকটা মুক্তি পাব। এখন আমরা এ ব্যাগের দাম যেন সকলের সাধ্যের মধ্যে থাকে সেই জায়গায় কাজ করছি।

ভারত ও ব্রাজিলের এন্টি ডাম্পিং প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভারতের নির্বাচন শেষ হয়েছে। আমরা এখন এন্টি ডাম্পিং দিয়ে ভারতের সঙ্গে কাজ করব। এছাড়া প্রধানমন্ত্রী কিছু দিন পরে ব্রাজিল যাবেন। সে সময় তাদের সঙ্গে এন্টি ডাম্পিং তুলে নেওয়ার বিষয়ে কথা বলা হবে। আমি আশা করি এন্টি ডাম্পিং নিয়ে খুব শিগগির আনুষ্ঠানিক আলোচনায় যেতে পারব।

এর আগে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আবদুল আউয়ালের নেতৃত্বে আগত প্রতিনিধিদল পাটের উন্নয়ন সংক্রান্ত তাদের কার্যক্রম সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর