৩০ জুলাই, ২০২৪ ১৭:৩৩

আয়-ব্যয় কমেছে জাতীয় পার্টির

অনলাইন ডেস্ক

আয়-ব্যয় কমেছে জাতীয় পার্টির

চাঙ্গা অবস্থা থেকে বছর ঘুরতেই সংসদের বিরোধী দল জাতীয় পার্টির আয়-ব্যয়ে নিম্নগতি দেখা গেল।

আজ মঙ্গলবার দলের ২০২৩ পঞ্জিকাবর্ষের আয়-ব্যয়ের যে হিসাব নির্বাচন কমিশনে দেওয়া হয়েছে তাতে দেখা গেছে, ভোটের বছর ২০২৩ সালে জাপা আয় করেছে দুই কোটি ২২ লাখ দুই হাজার ৪০৫ টাকা। আর ব্যয় করেছে এক কোটি ১৩ লাখ ১৮ হাজার ৫২৫ টাকা।

ব্যাংকে আগের স্থিতি নিয়ে বর্তমানে দলটির তহবিল রয়েছে দুই কোটি নয় লাখ ৬১ হাজার ৩০৬ টাকার। এ তথ্য জানিয়েছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলাম ভূইয়া।

এর আগে তার নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইসি সচিব শফিউল আজিমের হিসাব বিবরণী জমা দেয়। তার আগে ২০২২ সালে তাদের আয় হয় ২ কোটি ২৯ লাখ ১৪ হাজার ৯৬৮ টাকা। ব্যয় হয়েছে ১ কোটি ২৮ লাখ ৩৭ হাজার ৫৪২ টাকা। ব্যাংকে স্থিতি ছিল ১ কোটি ৭ লাখ ৭৭ হাজার ৪২৬ টাকা।

৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে দলটি অংশ নেয় এবং ১১টি আসন নিয়ে সংসদে বিরোধী দল হিসেবে রয়েছে। 

বর্তমানে বাংলাদেশে নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে ৪৪টি। আইন অনুযায়ী পর পর তিন বছর দলের আয়-ব্যয়ের হিসাব জমা না দিলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিলের বিধান রয়েছে। 

২০০৮ সালে নিবন্ধন প্রথা চালুর পর থেকে প্রতি বছরের ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের (জানুয়ারি-ডিসেম্বর) আয়-ব্যয়ের হিসাব স্বীকৃত চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্ম দিয়ে নিরীক্ষা করে ইসিতে জমা দেয় রাজনৈতিক দলগুলো।

বিডি প্রতিদিন/জুনাইদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর