৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:২৮

গণতন্ত্র প্রতিষ্ঠার ন্যূনতম দৃষ্টিভঙ্গি হচ্ছে নির্বাচন: শামসুজ্জামান দুদু

অনলাইন ডেস্ক

গণতন্ত্র প্রতিষ্ঠার ন্যূনতম দৃষ্টিভঙ্গি হচ্ছে নির্বাচন: শামসুজ্জামান দুদু

গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য ন্যূনতম দৃষ্টিভঙ্গি হচ্ছে নির্বাচন, মানুষের ভোটের অধিকার। তাই সুষ্ঠু নির্বাচনের দিকে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে হিউম্যান রাইটস অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের উদ্যোগে ‘বর্তমান রাজনীতির প্রেক্ষাপটে গণতন্ত্র ভবিষ্যত এবং অন্তর্বর্তীকালীন সরকারের কাছে জনগণের প্রত্যাশা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

অন্তর্বর্তীকালীন সরকারের উদ্দেশ্যে শামসুজ্জামান দুদু বলেন, “আমরা তো আপনাদের সঙ্গে আছি। একটি যৌক্তিক সময়ের মধ্যে ভালো একটা নির্বাচন দিন। আমরা সিদ্ধান্ত নেব আমরা কোন পক্ষের মানুষ। সরকারকে সিদ্ধান্ত নিতে হবে সরকার কোন পক্ষের মানুষ। যদি আমরা সিদ্ধান্ত নিয়ে ফেলি তাহলে কাজ সহজ হবে। আমরা ফ্যাসিবাদের বিপক্ষের মানুষ, গণতন্ত্রের পক্ষের মানুষ। তাই গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য নূন্যতম দৃষ্টিভঙ্গি হচ্ছে নির্বাচন, মানুষের ভোটের অধিকার। তাই সুষ্ঠু নির্বাচনের দিকে এগিয়ে যেতে হবে।”

তিনি বলেন, “এই সরকার আমাদেরই, এই সরকার দেশবাসীর, এই সরকারকে আগামী দিনের একটি ভালো নির্বাচনের প্রেক্ষাপট তৈরি করে দেশে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত করার দায়িত্ব পালন করবে। দেশের জনগণ এটাই প্রত্যাশা করে। সরকারকে বলব, যত দ্রুত সম্ভব মূল কাজটার দিকে নজর দিন। মানুষের ভোটাধিকার ফিরিয়ে দিয়ে তাদের পছন্দের ব্যক্তিকে নির্বাচিত করার সুযোগ দিয়ে একটি ভালো নির্বাচনের দিকে এগিয়ে যান।”

দুদু বলেন, “আমরা গণতন্ত্রের পক্ষের ও ফ্যাসিবাদের বিপক্ষের মানুষ। পুলিশ আওয়ামী লীগের সেটাপ। সমস্ত প্রশাসন আওয়ামী লীগের সেটাপ সেনাবাহিনীকে আওয়ামী লীগের সেটাপ বলব না, কারণ তারা এখনো জনগণের জন্য কাজ করছে। তবে আওয়ামী লীগ যে সেটআপ রেখে গেছে সেটাই আছে।”

তিনি বলেন, “১৪, ১৮ এবং ২৪ সালের নির্বাচন কোনো নির্বাচন হয় নাই। এ ধরনের নির্বাচন জনগণ আশা করে না।”

সংগঠনের উপদেষ্টা ওসমান গনির সভাপতিত্বে আরও বক্তব্য দেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিএনপির নির্বাহী কমিটির সদস্য বিলকিস ইসলাম, জাগপা সভাপতি খন্দকার লুৎফর রহমান, জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের আহ্বায়ক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া প্রমুখ।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর