৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:৫৫

রাজনীতি নতুন ধারায়, চলবে নতুন পথে : নুর

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

রাজনীতি নতুন ধারায়, চলবে নতুন পথে : নুর

গণঅধিকার পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নুর বলেছেন, বাংলাদেশের সকল শ্রেণির মানুষের অপ্রতিরোধ্য সংগ্রামের মাধ্যমে দেড় দশকের স্বৈরাচার আওয়ামী লীগের পতন হয়েছে। আপনারা পতিত স্বৈরাচার ও তার দোসরদের পরিণতি থেকে শিক্ষা নিবেন। মানুষ যাতে আপনাদের উপর ত্যক্ত না হয়, সেভাবে কাজ করবেন। মানুষের পাশে  থাকবেন।

শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে পটুয়াখালী যাওয়ার পথে ফরিদপুরের ভাঙ্গা বাজার বাস স্টেশনে গণঅধিকার পরিষদ আয়োজিত পথসভায় এসব কথা বলেন নুরু। 

নুরু বলেন, ফ্যাসিবাদ সরকার মনে করেছিল কেয়ামত পর্যন্ত ক্ষমতায় থাকবে। ছাত্র-জনতার অল্প কয়েকদিনের আন্দোলনে যেভাবে পতন হলো তা কল্পনাও করা যায়নি। এ কৃতিত্ব কোনো রাজনৈতিক দলের নয়। জনগণ ও ছাত্ররা রাস্তায় নেমেছে বলেই তখন পতন হয়েছে। 

তিনি আরও বলেন, এক ফ্যাসিবাদ বাস স্টেশন থেকে শুরু করে সবজি বাজারসহ সারাদেশ যেভাবে দখল করেছিল তাদের বিদায়ের মধ্যদিয়ে নতুন ফ্যাসিবাদ জায়গা করতে চায়। তাদের জায়গা হবে না। রাজনীতি নতুন ধারায়, নতুন পথে চলবে।

তিনি আরও বলেন, যদি কেউ মনে করেন আওয়ামী লীগ শেষ, আমরা বড় দল, আমরা চালাব। এক স্বৈরাচার হটিয়েছি, আর কোনো স্বৈরাচার যাতে ক্ষমতায় আসতে না পারে। 

তিনি তার দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, জনগণের প্রতি দায়বদ্ধ থাকবেন। কৃষক যাতে থানায় গিয়ে সম্মান পায়, হাসপাতালে গিয়ে চিকিৎসা পায় সেই ব্যবস্থা নিশ্চিত করবেন। জনগণই সকল ক্ষমতার উৎস। 

তিনি বলেন, আপনারা এ আন্দোলনে যারা শহীদ হয়েছেন, তাদের পরিবারের পাশে দাঁড়াবেন। অপরাধী পুলিশের শাস্তি হবে। বাকি পুলিশদের সহযোগিতা করবেন। পুলিশ না থাকলে আইন-শৃঙ্খলা থাকবে না। আর কোনো রাজনৈতিক নেতার কথায় মামলা হবে না।

দেশে থাকা আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, আল্লাহর কাছে মাপ চান। এ দেশের জনগণ আপনাদের মাপ করবে না। খুনের বিপরীতে খুনের রাজনীতি আর চলবে না। ভালো মানুষদের রাজনীতিতে এগিয়ে আসতে হবে। এ বিজয় ধরে রাখতে হবে, তা না হলে ভবিষ্যত অন্ধকার। 

তিনি বলেন, আন্দোলনকারীদের উপর যেভাবে গুলি হয়েছে, ১৯৭১ সালেও এ রকম হয়নি। উপর থেকে গুলি, সমতল থেকে গুলি। অনেক ত্যাগের বিনিময়ে যে পরিবর্তন এসেছে, তাতে যেন কোনো দুর্বৃত্ত প্রতিষ্ঠিত হতে না পারে।

এ সময় ভাঙ্গা উপজেলা গণঅধিকার পরিষদের সমন্বয়ক আনিসুর রহমানের সভাপতিত্বে মঞ্চে আরও উপস্থিত ছিলেন ফরিদপুর জেলা গণঅধিকার পরিষদের সভাপতি ফরহাদ হোসেন, সাধারণ সম্পাদক ফরহাদ মিয়া ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর