১৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:২৬

গণঅভ্যুত্থানে নতুন রাজনৈতিক শক্তির উত্থান ঘটেছে : আ স ম‌ রব

নিজস্ব প্রতিবেদক

গণঅভ্যুত্থানে নতুন রাজনৈতিক শক্তির উত্থান ঘটেছে : আ স ম‌ রব

আ স ম আবদুর রব

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ‌‘গণঅভ্যুত্থানে পুরনো রাজনৈতিক শক্তির উচ্ছেদ ও নতুন রাজনৈতিক শক্তির উত্থান ঘটেছে। ফলে সংবিধানসহ রাষ্ট্রীয় রাজনীতির মৌলিক ক্ষেত্রে সংস্কারের জন্য অন্তর্বর্তীকালীন সরকার যে সকল উদ্যোগ গ্রহণ করেছে তা খুবই ইতিবাচক পদক্ষেপ।’

তিনি বলেন, ‘সংবিধানসহ সংস্কারের প্রস্তাবনা নিয়ে রাজনৈতিক দল ও অংশীজনদের সাথে সংলাপের আয়োজন করে সুনির্দিষ্ট প্রস্তাবনা দেশবাসীর কাছে উপস্থাপনের যে প্রক্রিয়া ও পদ্ধতি গ্রহণ করা হয়েছে তা বিপুল সম্ভাবনা সৃষ্টি করেছে। ছাত্র-জনতা গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে প্রজাতন্ত্রের যে আকাঙ্ক্ষা সৃষ্টি হয়েছে তাকে ১৯৭১ সালের সশস্ত্র মুক্তি সংগ্রামের আকাঙ্ক্ষার সাথে যুক্ত করে যুগান্তকারী রাজনৈতিক বন্দোবস্ত প্রবর্তন করতে হবে। সমাজ এখন রূপান্তরের সন্ধিক্ষণে, এই বাস্তব পরিস্থিতিকে কাজে লাগাতে হবে।’

আজ শুক্রবার জাতীয় সমাজতান্ত্রিক দলের স্থায়ী কমিটির সভায় আ স ম আবদুর রব সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। রাজধানীর উত্তরায় নিজ বাসভবনে অনুষ্ঠিত স্থায়ী কমিটির এই সভায় রাজনৈতিক প্রস্তাবে বলা হয়;

১) জুলাই গণহত্যার পরিপ্রেক্ষিতে অকুতভয় সংগ্রামী ছাত্র-জনতার ঐতিহাসিক গণবিক্ষোভ ও গণবিদ্রোহে ঐতিহাসিক গণঅভ্যুত্থানে ইতিহাসের নিকৃষ্টতম ফ্যাসিবাদি সরকারের পতন এবং পলায়ন ইতিহাসে এক অনন্য ও অসাধারণ ঘটনা হিসেবে স্থান করে নেবে।

২) ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর ব্যাপক জনগোষ্ঠীর ম্যান্ডেট ও অভিপ্রায়ের ভিত্তিতে বিশ্ববরেণ্য, নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তবর্তীকালীন সরকার গঠন এক সময়োচিত ও দূরদর্শী পদক্ষেপ।

৩) অন্তর্বর্তীকালীন সরকারকে দ্রুত আইনশৃঙ্খলাসহ শিল্প কলকারখানার নিরাপত্তা নিশ্চিত করতে অগ্রাধিকার দিতে হবে।

৪)  বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন রাখাসহ শিল্প কারখানায় উৎপাদন নিশ্চিত করতে হবে। বন্যা উত্তর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার সার্বিক উদ্যোগ গ্রহণ করতে হবে।

৫) ভূ-রাজনৈতিক বাস্তবতায় ১৮ বছরের ঊর্ধ্বের যুবশক্তির বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণসহ জাতীয় প্রতিরক্ষা নীতি প্রণয়নকে অগ্রাধিকার দিতে হবে।

৬) ছাত্র গণঅভ্যুত্থানের আকাঙ্ক্ষা ও মুক্তি সংগ্রামের আকাঙ্ক্ষার সম্মিলনে রাষ্ট্রক্ষমতায় রাজনৈতিক দলের সাথে অদলীয় সমাজশক্তির অংশীদারিত্বভিত্তিক রাজনৈতিক ব্যবস্থাপনায় জাতীয় ঐক্য নিশ্চিত করে গণআকাঙ্ক্ষা পূরণের সহায়ক রাষ্ট্রব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে তৃতীয় জাগরণকে ত্বরান্বিত করতে হবে। 

বিডি প্রতিদিন/জুনাইদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর