১৬ মে, ২০১৭ ১৯:৫৪

সাড়ে ৪ কোটি ডলারে বিক্রি হল পাবলো পিকাসোর চিত্রকর্ম

অনলাইন ডেস্ক

সাড়ে ৪ কোটি ডলারে বিক্রি হল পাবলো পিকাসোর চিত্রকর্ম

সংগৃহীত ছবি

পাবলো রুইজ ই পিকাসো, যিনি পাবলো পিকাসো হিসেবে খ্যাত, একজন স্প্যানিশ চিত্রশিল্পী, ভাস্কর, প্রিন্টমেকার, মৃৎশিল্পী, মঞ্চ নকশাকারী, কবি এবং নাট্যকার। বিংশ শতাব্দীর একজন বিখ্যাত এবং অত্যন্ত প্রভাবশালী শিল্পী হিসেবে পরিচিত। তিনি কিউবিস্ট আন্দোলনের সহ-প্রতিষ্ঠাতাও।

সম্প্রতি বিখ্যাত এ চিত্রশিল্পীর দর্শকনন্দিত চিত্রকর্ম ‘সিটেড ওমেন ইন ব্লু ড্রেস’ নিউইয়র্কের এক নিলাম ঘরে বিক্রি হয়েছে। আর রেকর্ড সর্বোচ্চ সাড়ে ৪ কোটি ডলার দাম ওঠেছে।

বিশ্লেষকদের মতে, প্রতিকৃতির অনন্য সুন্দর এ মডেল ছিলেন পিকাসোর প্রেমিকা ডোরা মার। ১৯৯৩ সালে পিকাসো যখন এ ছবি আঁকেন তখন তার বয়স ছিল ৫৮ বছর। আর ডোরার ৩১ বছর। দীর্ঘ ৯ বছর প্রেম করার পরে তাদের সম্পর্ক ভেঙে যায়। পিকাসোর আঁকা প্রতিকৃতির মধ্যে এটিকে সবচেয়ে বিখ্যাত বিবেচনা করেন বোদ্ধারা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে এ শিল্পকর্ম নিজেদের দখলে নেয় জার্মান নাৎসিরা। তবে জার্মানরা নীল পোশাক পরিহিত এ প্রতিকৃতি নিজ দেশে নিয়ে যেতে পারেনি। প্যারিস থেকে চেক প্রজাতন্ত্রের মোরাভিয়া যাওয়ার পথে ফরাসি বাহিনী তা দখল করে নিয়ে আসে।

পরে তা ২ কোটি ৬০ লাখ ডলারে কিনে নেন এক মার্কিন শিল্প সংগ্রাহক। ফরাসি উপকূল ছেড়ে বিখ্যাত এ শিল্পকর্মের ঠাঁই হয় মার্কিন মুলুকে। এবার রেকর্ড সাড়ে ৪ কোটি ডলারে বিক্রি হল এটি। 

এর আগে ২০১৫ সালের ১১ই মে পাবলো পিকাসোর আঁকা 'উইমেন অব আলজিয়ার্স' চিত্রকর্মটি বিশ্বের সবচেয়ে দামি শিল্পকর্মে পরিণত হয়েছিল । নিলামে চিত্রকর্মটি রেকর্ড ১৭ কোটি ৯৩ লাখ ৬৫ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছিল। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১৪০ কোটি টাকা । 

সূত্র: বিবিসি
বিডি প্রতিদিন/ ১৬ মে ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর