৩ জুন, ২০১৭ ২০:১১

বানর থেকে আসেনি মানুষ, দাবি ভারতীয় অধ্যাপকের! (ভিডিও)

অনলাইন ডেস্ক

বানর থেকে আসেনি মানুষ, দাবি ভারতীয় অধ্যাপকের! (ভিডিও)

ভারতীয় এক অধ্যাপকের দাবি, আজকের আধুনিক মানুষ এসেছে বিবর্তনের পথ ধরে। মানুষের বিবর্তন সম্পর্কে চার্লস ডারউইনের মতবাদই বর্তমানে মানুষের উৎপত্তি সম্পর্কে সবচেয়ে গৃহীত মতবাদ। কিন্তু সেই বিখ্যাত ও সর্বজনবিদিত মতকে কার্যত অস্বীকার করলেন ভারতের কেরালার মনোজ কুমার। এতদিন ধরে স্বীকৃত মতবাদকে একেবারেই ভুল বলে জানালেন তিনি।

একটি সর্বভারতীয় সংবাদপত্রের সূত্র থেকে জানা গেছে, পেশায় অধ্যাপক মনোজ দাবি করেছেন দীর্ঘ ১৪ বছর ধরে গবেষণা করার পরে জানতে পেরেছেন, কেমন করে সৃষ্ট হয়েছিল প্রথম কোষ। মনোজকে এ ব্যাপারে প্রভূত সাহায্য করেছেন তার গুরু নবজ্যোতি শ্রী করুণাকারা। তার সান্নিধ্যে এত বছর ধরে তিনি বিজ্ঞান ও অধ্যাত্ম্যবাদের চর্চা করে এই সিদ্ধান্তে এসেছেন যে, সৌরজগৎ আসলে জীবন্ত। এর কারণ হিসেবে বেশ কিছু যুক্তি দেখিয়েছেন তিনি। যেমন যে কোনও জীবের মতোই এর জন্ম ও মৃত্যু নির্দিষ্ট, এটি চলমান ও প্রসরমান। 

এভাবেই সৌরজগতের সঙ্গে মানব শরীরের মিল খুঁজে পেয়েছেন মনোজ। প্রাচীনকাল থেকে বিশ্ব জুড়ে চিন্তাবিদরা মানব শরীরের সঙ্গে সৌরজগতের গঠনের মিল খুঁজে পেয়েছেন। মনোজ সেই পথেই হেঁটে জীবনের উৎপত্তি নিয়ে নতুন করে ভেবেছেন।  
     
ডারউইনের মতবাদ প্রথম থেকেই নানাভাবে বিতর্কের সম্মুখীন হয়েছে। কিন্ত আধুনিক সময়ে তাকে খণ্ডন করার চেষ্টা করে মনোজ নতুন করে সেই বিতর্ককে আরও একবার উসকে দিলেন বলেই মনে করা হচ্ছে। 

 


বিডি-প্রতিদিন/ ৩ জুন, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৪

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর