৩ জুন, ২০১৭ ২৩:৪৮

যুক্তরাষ্ট্রের যে যুদ্ধবিমানের পেটে থাকবে ৩টি রকেট! (ভিডিও)

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের যে যুদ্ধবিমানের পেটে থাকবে ৩টি রকেট! (ভিডিও)

সংগৃহীত ছবি

দানব আকৃতির এয়ারক্রাফট (যুদ্ধবিমান) তৈরি করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান 'স্ট্রাটোলাঞ্চ সিস্টেম'। ভূমি থেকে মহাকাশে রকেট ছুড়তে বানানো হয়েছে এ দানবাকৃতির এয়ারক্র্যাফট।   

স্ট্রাটোলাঞ্চ এয়ারক্রাফট এক বিশাল উড়োজাহাজ। দুই পাশের পাখা ৩৮৫ ফুট পর্যন্ত ছড়িয়েছে। এটা এই পৃথিবীর সবচেয়ে বড় এয়ারক্রাফটের চেয়েও অনেক বড়। এর গোটা কাঠামো আমেরিকার ফুটবল মাঠের চেয়েও ২৩৮ ফুট ছাড়িয়ে যাবে।  

এর আগে ১৯৪০ এর দশকে এইচ-৪ ফ্লাইং বোট বানিয়েছিলেন হাওয়ার্ড হিউজেস। ওটার পাখা দুটো দুই পাশে ৩২০ ফুট পর্যন্ত ছড়াতো। সাধারণভাবে ডাবল ডেকার এয়ারবাস এ৩৮০ এর পাখা দুটো ২৬২ ফুট পর্যন্ত ছড়ানো থাকে।  

স্ট্রাটোলাঞ্চ এয়ারক্রাফটের ওজন ২ লাখ ২৬ হাজার ৭৯৯ কিলোগ্রাম, তাও খালি অবস্থায়। এটা আরো ১ লাখ ১৩ হাজার ৩৯৯ কিলোগ্রাম ওজনের জ্বালানি। মোট ৫ লাখ ৮৯ হাজার ৬৭৬ কিলোগ্রাম ওজন নিয়ে আকাশে উড়াল দিতে পারবে। ছয় ছয়টি ইঞ্জিন দিয়ে চলবে এই দানব, যে ইঞ্জিন দিয়ে বোয়িং ৭৪৭এস-কে চালানো হয়।  

স্ট্রাটোলাঞ্চ তিনটি রকেট নিয়ে আকাশে উড়তে পারবে। দুই পাখার মাঝে যে কাঠামো রয়েছে সেখানে থাকবে এই রকেট। আকাশ থেকেই ছোঁড়া হবে রকেট। সেগুলো ৪৫৩.৬ কিলোগ্রাম ওজনের স্যাটেলাইটকে অক্ষপথে ছেড়ে দেবে।  

ঠিকঠাকমতো কাজ করছে কিনা তা দেখতে এটাকে নেওয়া হয়েছে লস অ্যাঞ্জেলসের মোজাভি এয়ার অ্যান্ড স্পেস পোর্ট-এ। পরীক্ষায় প্রাথমিকভাবে দানবের ৬টি ফুয়েল ট্যাঙ্কসহ অন্যান্য যন্ত্রপাতি ঠিকমতো কাজ করে কিনা তা দেখা হবে। পরীক্ষার পর এটি ওজন ও ব্যালেন্স পরীক্ষার জন্য আবারো হ্যাঙ্গারে নেওয়া হবে। 

সূত্র : ওয়াশিংটন পোস্ট
বিডিপ্রতিদিন/ ৩ জুন, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর