৫ জুন, ২০১৭ ১০:১০

বালোচিস্তানে নিষিদ্ধ স্টাইলিশ দাড়ি!

অনলাইন ডেস্ক

বালোচিস্তানে নিষিদ্ধ স্টাইলিশ দাড়ি!

প্রতীকী ছবি

বালোচিস্তানের খারান প্রদেশে এক আজব ফরমানের ফাঁদে পড়েছেন মুসলিম পুরুষেরা। ইসলাম বিরুদ্ধ, তাই রাখা যাবে না স্টাইলিশ দাড়ি। বিশেষ করে নবীন প্রজন্মের মুসলিমদের স্টাইলিশ দাড়ি রাখার জন্য তীব্র আপত্তি জানিয়েছে সেখানকার প্রশাসন। তাই নয়া ফরমান, ইসলাম বিরুদ্ধ এই কাজ বন্ধ করতে হবে। রাখা যাবে স্টাইলিশ দাড়ি। একেবারে ইসলাম ধর্মে উদ্ধৃত দাড়িই রাখতে হবে। 

শুধু তাই নয়, স্থানীয় সব নাপিতদেরও ফ্যাশনদুরস্ত দাড়ি কাটার জন্য নিষেধ করা হয়েছে। বালোচিস্তানের খারান জেলার সহকারী কমিশনার মহম্মদ বকশ সাজদি গত সোমবার নাকি এমন নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে এক্সপ্রেস ট্রিবিউন।

যদি আদেশের অন্যথা হয তাহলে নাপিতদের কড়া শাস্তি এবং জরিমানার মুখে পড়তে হতে পারে বলে সেই নির্দেশে বলা হয়েছে। জেলার পুলিশ থেকে শুরু করে প্রশাসনিক সব কর্মকর্তাদেরই এই নির্দেশের কপি পাঠিয়ে দেওয়া হয়েছে। 

তবে নির্দেশক সাজদির মতে, এক স্থানীয় মৌলানা নাকি এই ধরনের দাড়ি রাখার বিরুদ্ধে ঘোর আপত্তি তুলে প্রশাসনকে নালিশ জানিয়েছেন। তার অভিযোগের ভিত্তিতেই এমন আদেশ জারি করা হয়েছে। কিন্তু এমন নির্দেশ পাকিস্তান সরকারই বাতিল করে দেয়, কারণ এমন নির্দেশ জারি করার কোনও আইন নেই। 

যেহেতু জেলাশাসকের কোনও কিছুকে নিষিদ্ধ করার ক্ষমতা আছে তাই মৌখিকভাবে তিনি সব নাপিতদের এমন দাড়ি কাটা থেকে বিরত থাকতে বলেছেন। প্রসঙ্গত শুক্রবারই সাজদিকে খারান থেকে ওয়াশুক জেলায় বদলি করে দেওয়া হয়। সম্প্রতি বালোচিস্তানেরই আরেকটি জেলা ওরমারায় এমন স্টাইলিশ দাড়িতে নিষেধাজ্ঞা আরোপ হয়েছে।

 

 

বিডি-প্রতিদিন/ ৫ জুন, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৩

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর