১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০৬:২৯

আরও ১২ আফ্রিকান চিতা আনলো ভারত

অনলাইন ডেস্ক

আরও ১২ আফ্রিকান চিতা আনলো ভারত

দক্ষিণ আফ্রিকা থেকে আরও ১২টি চিতা ভারতে আনা হয়েছে

গত বছরের সেপ্টেম্বরে নামিবিয়া থেকে ৮টি চিতা এনেছিল ভারত। নিজের জন্মদিনে (১৭ সেপ্টেম্বর) চিতাগুলো কুনোর জঙ্গলে উন্মুক্ত করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

এবার দক্ষিণ আফ্রিকা থেকে আরও ১২টি চিতা আনল ভারতে। শনিবার সকালে গোয়ালিয়রের বিমান ঘাঁটিতে চিতাগুলো নামানো হয়। তারপর তাদের ছাড়া হয় মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ১২টি চিতাকে ভারতীয় বিমানবাহিনীর প্লেন আইএএফ সি-১৭-এ দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ থেকে উড়িয়ে আনা হয়েছে। ১০ ঘণ্টার ফ্লাইটে গোয়ালিয়রে পৌঁছায় চিতাগুলো। সেখান থেকে হেলিকপ্টারে তাদের কুনোর জঙ্গলে নেওয়া হয়।

কুনোয় সংরক্ষিত এলাকায় চিতাগুলো খাঁচামুক্ত করেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান ও কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব। নতুন এই ১২টি চিতার মধ্যে ৭টি পুরুষ। নিয়ম অনুসারে, ৩০ দিন আইসোলেশনে থাকার পর চিতাগুলোকে বৃহত্তর জঙ্গলে ছাড়া হবে।

ভারতের শেষ চিতাটি ১৯৪৭ সালে মারা গিয়েছিল। ১৯৫২ সালে প্রজাতিটিকে দেশ থেকে বিলুপ্ত ঘোষণা করা হয়। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে ১০০টি চিতা আনার চুক্তি করে ভারতের কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রণালয়। ভারতে চিতা ফিরিয়ে আনার লক্ষ্যে আফ্রিকা থেকে দফায় দফায় এই পশুগুলোকে নিয়ে আসা হচ্ছে। চিতাগুলো ভারতের পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারবে বলে আশা কর্তৃপক্ষের।

কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র জানিয়েছেন, আগামী কয়েক বছর ধাপে ধাপে বাকি চিতাগুলো উড়িয়ে আনা হবে। নামিবিয়া থেকে আনা একটি স্ত্রী চিতার কিডনিতে সংক্রমণ হলেও সেটি এখন সুস্থ রয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর