৩১ আগস্ট, ২০২৩ ১৩:৩১

কানাডার রাস্তায় ছড়িয়ে পড়ল ৫০ লাখ মৌমাছি, তারপর...

অনলাইন ডেস্ক

কানাডার রাস্তায় ছড়িয়ে পড়ল ৫০ লাখ মৌমাছি, তারপর...

সাত সকালেই ঘটল একটা অদ্ভূত ঘটনা। যে ঘটনা যেমন মজার, তেমন ভয়ংকরও। কানাডার একটি এলাকার রাস্তায় ছড়িয়ে পড়েছিল ৫০ লাখ মৌমাছির একটি দল।

পুলিশের কাছ থেকে এমন ঘটনার খবর পেয়েই ঘুম ভাঙে মৌমাছি চাষি মাইকেল বারবারের। মৌমাছিদের বাগে আনতে পুলিশ তার সাহায্য চায়। তাকে জানানো হয়, একটি ট্রাক থেকে ৫০ লাখ মৌমাছি পড়ে গেছে। খবর পেয়ে কাজে লেগে পড়েন উদ্ধারকারীরা।

মাইকেল জানান ঘটনাস্থলে পৌঁছে তিনি দেখতে পান, ক্রুদ্ধ মেঘের মতো করে এক ঝাঁক মৌমাছি ঘুরে বেড়াচ্ছে। তারা যেমন ক্ষুব্ধ, তেমন সন্দিগ্ধ এবং আশ্রয়হারা।

জানা যায়, মৌমাছিসহ মৌচাক ট্রাকের পেছনে করে অন্য স্থানে নিয়ে যাওয়ার সময় কানাডার অন্টারিওর বার্লিংটনে দুর্ঘটনাটি ঘটেছিল। মাইকেল জানান, ১১ বছরের কর্মজীবনে তিনি কখনো এমন অভিজ্ঞতার মুখোমুখি হননি। মাইকেলের মতে, এটা ছিল অন্যরকম অভিজ্ঞতা। তিনি আর কখনো এমন অভিজ্ঞতার মুখোমুখি হতে চান না। 

মাইকেল ঘটনা শুনে সাহায্যের জন্য অন্যান্য মৌমাছি পালনকারীদের কাছে ফোন করেন। প্রায় ১২ জন মৌমাছি পালনকারী সাহায্যের জন্য এগিয়ে আসেন।

পুলিশ সামাজিক যোগাযোগ মাধ্যমে জনসাধারণকে সতর্ক করে ওই এলাকা থেকে দূরে থাকতে বলে। রাস্তায় চলাচলকারী যানবাহনের চালকদের গাড়ির জানালা বন্ধ রাখতে এবং পথচারীদের দূরে থাকতে বলা হয়েছিল। বেশ কয়েক ঘণ্টা পর বেশির ভাগ মৌমাছি মৌচাকে ফিরে যায়। কিছু মৌমাছি উদ্ধারকারীদের কামড়েও দেয়। ওই ট্রাকচালককেও ১০০ বারের বেশি কামড় দিয়েছিল মৌমাছিগুলো। 
 

সূত্র: বিবিসি


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর