১৯ ডিসেম্বর, ২০২৩ ০৮:৫১

ধ্বসে পড়ল তাইওয়ানের বিখ্যাত ‘এলিফ্যান্ট ট্রাঙ্ক রক’

অনলাইন ডেস্ক

ধ্বসে পড়ল তাইওয়ানের বিখ্যাত ‘এলিফ্যান্ট ট্রাঙ্ক রক’

ধ্বসে পড়েছে উত্তর তাইওয়ানের বিখ্যাত ‘এলিফ্যান্ট ট্রাঙ্ক রক’। গত ১৫ ডিসেম্বর পাথরটি সাগরে ধ্বসে পড়ে। জায়গাটির দেখভালের দায়িত্বে থাকা নিউ তাইপে রুইফাং ডিস্ট্রিক্ট অফিসের সূত্রে বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

দেখতে হাতির শুঁড়ের মতো হওয়াতেই এমন নাম পেয়েছিল পাথরটি। তবে এটি অনেক দিন থেকেই ক্ষয়ের কারণে ঝুঁকিতে ছিল। ২০১০ সাল থেকে এই ঝুঁকির কারণে দর্শনার্থীদের এর কাছে যাওয়া বন্ধ করে দেওয়া হয়।

ন্যাশনাল তাইওয়ান ইউনিভার্সিটির ভূ-বিদ্যা বিভাগের অধ্যাপক শেন চুয়ান-চো তাইওয়ানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সেন্ট্রাল নিউজ এজেন্সিকে জানান, পাথরটির এভাবে বিধ্বস্ত হওয়াটা ‘স্বাভাবিক’। কারণ প্রতিনিয়ত সাগরের ঢেউ এবং বাতাসের আঘাত সহ্য করতে হচ্ছিল একে। পাথরটির পাতলা খিলানাকার আকৃতি একে আরও বেশি নাজুক করে তুলেছিল। 

তাইওয়ানের রাজধানী তাইপের উত্তর-পূর্বে অবস্থিত বিখ্যাত পর্যটন এলাকা জিওফেনের কিলোমিটার দশেক দূরে অবস্থিত সরু এক ফালি জমিতে ছিল এলিফ্যান্ট রকটি। 

তাইওয়ানের সেন্ট্রাল নিউজ এজেন্সির দেওয়া তথ্য বলছে পাথরটির পুরুত্ব এখন ১২০ সেন্টিমিটারের চেয়ে কম এবং প্রতি বছর আরও পাতলা হচ্ছে এটি।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর