২২ ফেব্রুয়ারি, ২০২৪ ১৪:৩০

হিমায়িত মানবভ্রূণকে শিশু হিসেবে বিবেচনা করতে রুল আলাবামা সুপ্রিম কোর্টের

অনলাইন ডেস্ক

হিমায়িত মানবভ্রূণকে শিশু হিসেবে বিবেচনা করতে রুল আলাবামা সুপ্রিম কোর্টের

ফাইল ছবি

বন্ধ্যাত্বের চিকিৎসায় ইন-ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) পদ্ধতিতে শিশুর জন্ম দিতে গিয়ে মানবভ্রুণ নষ্ট হলে মামলা করা যাবে এখন থেকে। কারণ যুক্তরাষ্ট্রের আলাবামার সুপ্রিম কোর্ট এক রুলে হিমায়িত মানবভ্রূণকে শিশু হিসেবে বিবেচনা করার কথা বলেছেন। আদালত বলেছেন, দুর্ঘটনাক্রমে হিমায়িত মানবভ্রূণ নষ্ট বা ধ্বংসের জন্য ব্যক্তিকে আইনগতভাবে দায়ী করা যেতে পারে।

বিবিসি বলছে, আলাবামার সুপ্রিম কোর্টের এই রুল প্রজনন চিকিৎসা নিয়ে যুক্তরাষ্ট্রে তর্কবিতর্কের নতুন একটি ক্ষেত্রের সূত্রপাত ঘটিয়েছে। এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আলাবামার বৃহত্তম হাসপাতাল কর্তৃপক্ষ ইন-ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) সাময়িকভাবে সেবা বন্ধ রেখেছে। ফৌজদারি বিচারের মুখোমুখি হওয়ার আশঙ্কা থেকেই তারা এমন পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে। 

অঙ্গরাজ্যটির শীর্ষস্থানীয় চিকিৎসাসেবা প্রদানকারী বার্মিংহামের আলাবামা বিশ্ববিদ্যালয় এক বিবৃতিতে বলেছে, তারা দুঃখিত যে এ সিদ্ধান্ত তাদের রোগীদের আইভিএফের মাধ্যমে সন্তান ধারণের প্রচেষ্টাকে প্রভাবিত করবে। এছাড়া বিশেষজ্ঞরা মনে করছেন, আদালতের এই রুল আলাবামা অঙ্গরাজ্য ও তার বাইরে বন্ধ্যত্বের চিকিৎসার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

আলাবামা বিশ্ববিদ্যালয় বলছে, তারা কৃত্রিম গর্ভধারণ পদ্ধতি আইভিএফ প্রক্রিয়ার পরবর্তী ধাপ সাময়িকভাবে বন্ধ রাখবে। তবে, তারা নারীদের ডিম্বাশয় থেকে ডিম্বাণু পুনরুদ্ধারের কাজ চালিয়ে যাবে। রক্ষণশীল গোষ্ঠীগুলো অবশ্য আদালতের এই রুলকে স্বাগত জানিয়েছে। ক্ষুদ্রতম ভ্রূণও আইনি সুরক্ষা পাওয়ার দাবি রাখে বলে অভিমত তাদের।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর