৮ এপ্রিল, ২০২৪ ০১:৪৭

খুশিমনে কারাগারে যাবেন ট্রাম্প, হবেন আধুনিক নেলসন ম্যান্ডেলা!

অনলাইন ডেস্ক

খুশিমনে কারাগারে যাবেন ট্রাম্প, হবেন আধুনিক নেলসন ম্যান্ডেলা!

বিচারকের বিরুদ্ধে বাকস্বাধীনতা হরণের অভিযোগ এনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যদি তাকে ওই পক্ষপাতদুষ্ট বিচারক উন্মুক্ত ও পরিষ্কার সত্য বলার জন্য কারাগারে পাঠান, তবে তিনি খুশিমনে আধুনিক যুগের নেলসন ম্যান্ডেলা হবেন। আর তার জন্য এটা হবে দারুণ সম্মানের।

ট্রাম্প সম্প্রতী তার মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রুথ সোশ্যালে এ কথা জানিয়েছেন। 

তবে ট্রাম্প নিজেকে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার সাথে তুলনা করায় ক্ষেপেছে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রচারশিবির। তারা ট্রাম্পের এমন মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন। 

রিপাবলিকান পার্টি আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন ৭৭ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প। তার বিরুদ্ধে চারটি গুরুত্বপূর্ণ মামলা চলছে। জানা গেছে, এসব মামলায় ট্রাম্পকে কারাগারেও যেতে হতে পারে। 

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে মুখ বন্ধ রাখতে সাবেক এক পর্নো তারকাকে ঘুষ দেয়ার অভিযোগ আছে ট্রাম্পের বিরুদ্ধে। ১৫ এপ্রিল মামলাটির বিচার শুরু হচ্ছে।  

এ মামলা নিয়ে তিনি বিভিন্ন সময় বিচারক জুয়ান মার্কানকে আক্রমণ করে মন্তব্য করে যাচ্ছেন। সম্প্রতী ওই বিচারক ট্রাম্পের ওপর আংশিক গ্যাগ অর্ডার জারি করেন। ফলে ট্রাম্প  নিজে বা তার শিবিরের কেউ এই মামলা, মামলাসংশ্লিষ্ট আদালতকর্মী, জুরি, সাক্ষী এবং জেলা অ্যাটর্নি কার্যালয়ের কোনো আইনজীবী বা তাদের পরিবারকে নিয়ে জনসমক্ষে কোনো ধরনের মন্তব্য করতে পারবে না। সেই সাথে মামলাসংক্রান্ত কোনো তথ্যও প্রকাশ করা যাবে না। 

আর তাতেই চটে আগুন ট্রাম্প। এরই আগেও অবশ্য নিজেকে ট্রাম্প ম্যান্ডেলার সঙ্গে তুলনা করেছিলেন। তার দাবি তিনিও রাজনৈতিক নিপীড়নের শিকার। এমনকি নিজেকে যিশুখ্রিস্ট্রের সাথেও তুলনা করেছিলেন ট্রাম্প।

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলন করে দীর্ঘ ২৭ বছর কারা ভোগ করেন নেলসন ম্যান্ডেলা। পরে তিনি দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১৩ সালে তিনি মারা যান।

বাইডেনের প্রচারশিবির একে আত্মকেন্দ্রিক বলে আখ্যা দিয়েছে। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর