১৩ মে, ২০২৪ ২০:৪৬

উচ্চতায় বুর্জ খলিফাকেও ছাড়িয়ে যাবে যে ভবন

অনলাইন ডেস্ক

উচ্চতায় বুর্জ খলিফাকেও ছাড়িয়ে যাবে যে ভবন

ছয় বছর কাজ ছিল বন্ধ। ফের চলতি সপ্তাহে সৌদি আরবের জেদ্দা টাওয়ারের নির্মাণ কাজ শুরু হয়েছে। আর নির্মাণ কাজ শেষ হলেেই এটি হবে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন। ছাড়িয়ে যাবে সংযুক্ত আরব আমিরাতের বুর্জ খলিফাকেও। জেদ্দা টাওয়ারের উচ্চতা তিন হাজার ২৮০ ফুট।

আগে টাওয়ারটির নাম ছিল কিংডম টাওয়ার। পরে নাম পাল্টে জেদ্দা টাওয়ার করা হয়। জেদ্দা শহরে অবস্থানের কারণে ভবনটির এ নাম দেওয়া হয়। 

জেদ্দা টাওয়ারের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১.২ বিলিয়ন ডলার। এটির নকশা করেছেন শিকাগোভিত্তিক অ্যাড্রিয়ান স্মিথ + গর্ডন গিল আর্কিটেকচারের স্থপতি অ্যাড্রিয়ান স্মিথ ও গর্ডন গিল।

আগামী চার থেকে পাঁচ বছরের মধ্যে ভবনটির কাজ শেষ হবে বলে আশা করছে সংশ্লিষ্টরা। ২০১৩ সালে প্রকল্পটির কাজ শুরু হয়েছিল। ভবনটি নির্মাণ করছিল বিনলাদিন গ্রুপ। গ্রুপটির প্রেসিডেন্ট ছিলেন ওসামা বিন লাদেনের সৎ ভাই বকর বিন লাদেন। কিন্তু দুর্নীতি বিরোধী অভিযানের অংশ হিসেবে বকর বিন লাদিনকে গ্রেফতার করা হয়। ২০১৮ সালে ভবনটির নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়।

ছয় বছর আগে নির্মাণ কাজ বন্ধ হওয়ার আগ পর্যন্ত ভবনটির এক-তৃতীয়াংশ কাজ সম্পন্ন হয়। নির্মাণ কাজ সম্পন্ন হলে জেদ্দা টাওয়ার বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন দুবাইয়ের বুর্জ খলিফাকেও ছাড়িয়ে যাবে। এটি হবে নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের উচ্চতার দ্বিগুণ এবং স্ট্যাচু অব লিবার্টির উচ্চতার ১১গুণ।

গগনচুম্বী ভবনটিতে অত্যাধুনিক এলিভেটরের পাশাপাশি থাকবে ৫৯টি লিফট।

নির্মাণ কাজ স্থগিত হওয়ার আগে ভবনটির প্রায় এক-তৃতীয়াংশ কাজ শেষ হয়েছিল। সম্পূর্ণ কাজ শেষ হলে এর উচ্চতা হবে তিন হাজার ২৮১ ফুট বা এক কিলোমিটার। দুবাইয়ের বুর্জ খলিফার চেয়েও এর উচ্চতা হবে প্রায় ৫৬৪ ফুট বেশি।

বুর্জ খলিফার মতো জেদ্দা টাওয়ারেও বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা থাকবে। ভবনটি আবাসিক, বাণিজ্যিক ও অফিসিয়াল কাজের জন্য ব্যবহার করা হবে। এছাড়াও ভবনটিতে অবজারভেশন ডেক, হোটেল, হেলিপ্যাড ব্যবস্থা। এছাড়াও এ অট্টালিকায় পর্যটকদের জন্যও থাকবে নানা আকর্ষণ।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর