শিরোনাম
৭ জুন, ২০২৪ ১৭:১২

জন্মহার বাড়াতে ডেটিং অ্যাপ চালু হচ্ছে টোকিওতে

অনলাইন ডেস্ক

জন্মহার বাড়াতে ডেটিং অ্যাপ চালু হচ্ছে টোকিওতে

ক্রমশ হ্রাস পেতে থাকা জনসংখ্যা জাপানের অন্যতম চিন্তার কারণ। আর সেই চিন্তার আশু সমাধান করতেই নতুন পদক্ষেপ নিয়ে হাজির দেশটির রাজধানী টোকিওর সরকার। রাজধানীর বাসিন্দাদের জন্য একটি ডেটিং অ্যাপ বানাতে এবং বিয়ের প্রচারণা প্রকল্পের জন্য ১.২৮ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে টোকিও প্রশাসন। এবারের গ্রীষ্মেই অ্যাপটি চালু হওয়ার কথা রয়েছে।

ব্যবহারকারীরা যাতে বিয়ে করতে প্রতিশ্রুতিবদ্ধ হন সে কথা মাথায় রেখেই অ্যাপের নানা ফিচার সাজানো হয়েছে। এই অ্যাপের রেজিস্ট্রেশন  শুধু ফটো আইডি নয় তার সঙ্গে আয়ের সনদ এবং নিজের সম্পর্কের অবস্থা (রিলেশনশিপ স্ট্যাটাস) নিশ্চিত করে একটি অফিশিয়াল ডকুমেন্টও দিতে হয় ব্যবহারকারীকে।

অ্যাপে ব্যবহারকারীর উচ্চতা, শিক্ষাগত যোগ্যতা, পেশাসহ ১৫ ক্যাটাগরির ব্যক্তিগত তথ্য দিতে হবে। এই সব তথ্যই যোগ্য পাত্র/পাত্রী দেখতে পাবেন।

এসব প্রক্রিয়া শেষ হওয়ার পর ব্যবহারকারীরা অ্যাপের অপারেটরের সঙ্গে বাধ্যতামূলক সাক্ষাৎ করবেন। সেখানে তাদেরকে প্রতিশ্রুতি দিতে হবে যে, তারা বিয়ের জন্য সঙ্গী খুঁজছেন, স্রেফ সময় কাটানোর জন্য নয়।

টোকিওর ৫০ বছর বয়সী বাসিন্দাদের মধ্যেই অবিবাহিতের হার সবচেয়ে বেশি। এই বয়স সীমায় থাকা ৩২ শতাংশ পুরুষ ও ২৪ শতাংশ নারী অবিবাহিত।

তবে টোকিওর বিয়ে করতে ইচ্ছুক ৬৭.৪ শতাংশ বাসিন্দা সক্রিয়ভাবে সঙ্গী খুঁজছেন না বলে উঠে এসেছে স্থানীয় সরকারের ২০২১ সালের এক জরিপে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর