১৭ জুন, ২০২৪ ১৭:৫০

বিনা দোষে ৪৩ বছর সাজা খেটে যে রেকর্ড গড়লেন মার্কিন নারী

অনলাইন ডেস্ক

বিনা দোষে ৪৩ বছর সাজা খেটে যে রেকর্ড গড়লেন মার্কিন নারী

৪৩ বছর কারাগারে কাটানোর পরে নির্দোষ ঘোষণা করা হয়েছে যুক্তরাষ্ট্রের মিসৌরির এক নারীকে। কারাগার থেকে মুক্তি পেলে তিনিই হবেন বিনা দোষে সবচেয়ে বেশিদিন কারাভোগ করা নারী।

১৯৮০ সালে মিসৌরির সেন্ট জোসেফে হত্যাকাণ্ডের শিকার হন গ্রন্থাগার কর্মী ট্রিশিয়া জেশকে (৩১)। পুলিশ তদন্তে নেমে গ্রেফতার করে সান্ড্রা হেম নামে এক তরুণীকে। তখন সান্ড্রার বয়স মাত্র ২০। সান্ড্রার বিরুদ্ধে প্রধান প্রমাণ ছিল তার নিজেরই ‘স্বীকারোক্তি’। জানা যায়, তিনি মানসিক রোগে ভুগছেন। ১২ বছর বয়স থেকে বিভিন্ন মানসিক ও স্নায়বিক রোগের জন্য চিকিৎসাও চলছে বলে পুলিশ জানায়। মামলায় দোষী সাব্যস্ত হন সান্ড্রা। আদালত তাকে আমৃত্যু কারাদণ্ড দেয়।

তার অনেক বছর পরে অন্য একটি মামলায় দোষী সাব্যস্ত হয় মাইকেল হলম্যান নামে সেন্ট জোসেফের এক পুলিশকর্মী। সেই মামলায় কারাদণ্ড হয় তার। প্যাট্রিশিয়ার হত্যার সময়ে হলম্যানের বয়স ছিল ২২ বছর। তার কাছ থেকে প্যাট্রিশিয়ার কানের দুলও উদ্ধার করা হয়। তবুও এ বিষয়ে বহুবার হলম্যানকে জেরা করা হলেও সরকারি কৌঁসুলি তার বিরুদ্ধে কখনওই ঠিকঠাক মামলাটা করতে পারেননি। ২০১৫ সালে কারাগারেই মারা যায় হলম্যান।

২০২৪ সালের জানুয়ারি মাসে সান্ড্রা হেমের আইনজীবীরা আদালতে ১৪৭ পাতার নথি জমা দিয়ে দাবি করেন, তাদের মক্কেল নির্দোষ। সেই নথি পর্যালোচনা করে এবং তিন দিনের শুনানির পরে বিচারক রায়ান হর্সম্যান শুক্রবার রায় দেন, সান্ড্রা নির্দোষ। ৩০ দিনের মধ্যে মুক্তি দিতে হবে তাকে। বিচারকের কথায়, ‘‘সে সময়ে তদন্ত যে একপেশে হয়েছিল, তা প্রমাণিত। হলম্যানের বিরুদ্ধে যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ থাকলেও তাকে অভিযুক্ত করা হয়নি। সান্ড্রার অসঙ্গতিপূর্ণ কথা শুনে পুলিশ ধরে নেয়, তিনিই দোষী।'

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর