১৯ জুন, ২০২৪ ১৩:১৪

ক্যাম্পাস ছাড়ার ৮৩ বছর পর মাস্টার্স ডিগ্রি নিলেন নারী!

অনলাইন ডেস্ক

ক্যাম্পাস ছাড়ার ৮৩ বছর পর মাস্টার্স ডিগ্রি নিলেন নারী!

সারাজীবন শিক্ষার জন্য নিজেকে উৎসর্গ করেছেন ভার্জিনিয়া হিসলপ। এখন তার বয়স ১০৫ বছর। আর এই বয়সে অবশেষে তিনি তার শিক্ষাজীবন শেষ করেছেন। 

ভার্জিনিয়া হিসলপ রবিবার যুক্তরাষ্ট্রের প্রখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর (মাস্টার্স) ডিগ্রি নিয়েছেন। ৮৩ বছর আগে তিনি এই ক্যাম্পাস ত্যাগ করেছিলেন। 

খবরে বলা হয়েছে, এই নারীর জামাই (মেয়ের স্বামী) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন এবং জানতে পারেন, মাস্টার্স শেষ করার জন্য প্রয়োজনীয় শেষ থিসিস আর তার জন্য প্রয়োজন নেই। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে মাস্টার্স ডিগ্রি দেওয়ার সিদ্ধান্ত নেয়।  

ক্যাম্পাসে ডিগ্রি নেওয়ার সময় মঞ্চে ভার্জিনিয়া হিসলপ বলেন, ‘আমি বছরের পর বছর ধরে এটার জন্য কাজ করছি। অবশেষে এটা পেয়ে আনন্দিত।’ 

১৯৪১ সালে মার্কিন যুক্তরাষ্ট্র দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রবেশের ঠিক আগে এই নারীর বাগদত্তাকে সেনাবাহিনীতে ডাকা হয়েছিল। এ কারণে হিসলপ তার থিসিস ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। স্ট্যানফোর্ড থেকে ১৯৩৬ সালে তিনি স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং সরাসরি স্নাতকোত্তর অধ্যয়নে চলে যান।

হিসলপের আইন স্কুলে পড়ার আকাঙ্ক্ষা ছিল, তবে তার বাবা এর জন্য অর্থ প্রদান করতে অস্বীকার করেছিলেন। তাই তিনি শিক্ষকতার ক্যারিয়ারের সংক্ষিপ্ত পথ বেছে নিয়েছিলেন। লস অ্যাঞ্জেলেসে বেড়ে ওঠা হিসলপ যুদ্ধের পরে ওয়াশিংটনের ইয়াকিমায় চলে যান। সেখানে তার স্বামী জর্জ পারিবারিক পশুপালনের ব্যবসায় যোগ দেন।তারা দুটো সন্তান লালন-পালন করেন। সূত্র : এনডিটিভি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর