শিরোনাম
২৬ জুন, ২০২৪ ০৫:০৫

পৃথিবীর ১.২ শতাংশ ভূমি সংরক্ষিত রাখলেই বিলুপ্তপ্রায় সব প্রাণী বাঁচানো সম্ভব!

অনলাইন ডেস্ক

পৃথিবীর ১.২ শতাংশ ভূমি সংরক্ষিত রাখলেই বিলুপ্তপ্রায় সব প্রাণী বাঁচানো সম্ভব!

প্রতীকী ছবি

পৃথিবীর মাত্র ১.২ শতাংশ ভূমি সংরক্ষণ করেই বিশ্বের সবচেয়ে বিপন্ন প্রজাতির প্রাণীগুলোকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করা সম্ভব হবে। জীববৈচিত্র্যবিষয়ক সাময়িকী ফ্রন্টিয়ার্স ইন সায়েন্স জার্নালে প্রকাশিত সমীক্ষায় এমনটি বলা হয়েছে। 

বিশ্লেষণে দেখা গেছে, সুনির্দিষ্ট কিছু বনাঞ্চল সংরক্ষিত রাখতে পারলেই হাজার হাজার স্তন্যপায়ী প্রাণী, পাখি, উভচর এবং উদ্ভিদের বিলুপ্তি রোধ করা যাবে। আর্জেন্টিনা থেকে পাপুয়া নিউগিনি পর্যন্ত এই গবেষক দল ১৬ হাজার ৮২৫টি অঞ্চল শনাক্ত করেছে। তারা বলেন, এই সব অঞ্চল আগামী পাঁচ বছর সংরক্ষণের জন্য অগ্রাধিকার দেয়া উচিত। এতে করে বিশ্বের অধিকাংশ বিপন্ন প্রাণী ও উদ্ভিদকে রক্ষা করা যাবে।

পরিবেশবিষয়ক সংস্থা রেজলভের শীর্ষ কর্তা এবং গবেষণার প্রধান লেখক ড. এরিক ডিনারস্টেইন বলেন, অস্তিত্বের সংকটে রয়েছে এমন সব আবাসস্থল সঙ্গে বিশ্বের বিপন্ন এবং বিরল প্রজাতির সম্পর্ক পর্যালোচনা করেছেন তারা। দলটি পিয়োট ক্যাকটাসের উদাহরণ টেনে বলে, উত্তর আমেরিকার চিহুয়াহুয়ান মরুভূমির একটি মাত্র ছোট্ট অংশে এই বিরল প্রজাতির ক্যাকটাসটির অস্তিত্ব এখনও টিকে আছে।  

উল্লেখ্য, পৃথিবীতে বেশিরভাগ প্রজাতিই বিরল এর অর্থ হলো প্রজাতিগুলোর আবাসস্থল ভীষণভাবে সংকচিত হয়ে পড়েছে বা হুমকির মুখোমুখি অথবা এদের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে। 

সূত্র: দ্য গার্ডিয়ান

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর