১০ জুলাই, ২০২৪ ১০:০০

সিঙ্গাপুরে খাদ্যতালিকায় যুক্ত হলো ১৬ প্রজাতির কীটপতঙ্গ

অনলাইন ডেস্ক

সিঙ্গাপুরে খাদ্যতালিকায় যুক্ত হলো ১৬ প্রজাতির কীটপতঙ্গ

সিঙ্গাপুরের খাদ্য সংস্থা (এসএফএ) সম্প্রতি ১৬ প্রজাতির কীটপতঙ্গ খাওয়ার অনুমোদন দিয়েছে। এই তালিকায় রয়েছে ঝিঁঝিপোকা, ফড়িং, পঙ্গপাল, রেশম পোকা সহ আরও নানা ধরনের কীটপতঙ্গ। এ সিদ্ধান্তে সিঙ্গাপুরের বিভিন্ন রেস্তোরাঁ ও খাদ্য সরবরাহকারীরা আনন্দিত।

এসএফএ জানায়, নতুন এই নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। এর ফলে সিঙ্গাপুরে এখন থেকে বিভিন্ন কীটপতঙ্গ বা সেগুলোর থেকে তৈরি পণ্য আমদানি ও ব্যবহারে আর কোনো বাধা থাকবে না। এসব কীটপতঙ্গ শুধু মানুষের খাদ্য হিসেবেই নয়, খাদ্য উৎপাদনকারী পশুদের খাদ্য হিসেবেও ব্যবহার করা যাবে।

স্ট্রেইটস টাইমস-এর তথ্য অনুযায়ী, সিঙ্গাপুরের খাদ্য সরবরাহকারীরা ইতোমধ্যে চীন, থাইল্যান্ড ও ভিয়েতনামের নিয়ন্ত্রিত খামার থেকে কীটপতঙ্গ আমদানির পরিকল্পনা করছে। এসএফএর নির্দেশিকা অনুযায়ী, আমদানি করা বা স্থানীয়ভাবে উৎপাদিত কীটপতঙ্গগুলোকে কঠোর খাদ্যনিরাপত্তা নিয়ন্ত্রণের মধ্যে রাখতে হবে, যাতে এগুলো বন্য উৎস থেকে সংগ্রহ করা না হয়।

এসএফএর এই পদক্ষেপ সিঙ্গাপুরে নতুন ধরনের খাদ্য পণ্য হিসেবে কীটপতঙ্গের ব্যবহারকে স্বীকৃতি দিচ্ছে এবং খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে আরও একটি গুরুত্বপূর্ণ ধাপ হিসেবে বিবেচিত হচ্ছে। সূত্র : সিএনএন

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর