১২ জুলাই, ২০২৪ ১৯:৩১

ভেন্ডিং মেশিনে বিক্রি হবে বুলেট!

অনলাইন ডেস্ক

ভেন্ডিং মেশিনে বিক্রি হবে বুলেট!

এবার ডিম, দুধ, জুস নয় খোদ বন্দুকের বুলেট বিক্রি হবে ভেন্ডিং মেশিনে। যুক্তরাষ্ট্রের তিনটি অঙ্গরাজ্য  আলবামা, ওকলাহোমা ও টেক্সাসে মুদির দোকানে বুলেট কেনা যাবে এমন ভেন্ডিং মেশিন বসানো হয়েছে।

নিয়ম অনুযায়ী ভেন্ডিং মেশিন থেকে প্রতি সপ্তাহে সাত দিন চব্বিশ ঘণ্টাই বুলেট কেনা যাবে। 'গোলাবারুদ' বিক্রির এসব ভেন্ডিং মেশিন বসানোর  উদ্যোগ নিয়েছে টেক্সাসভিত্তিক কোম্পানি আমেরিকান রাউন্ডস। 

তবে সমালোচকরা বলছেন, এই উদ্যোগের কারণে উদ্বেগজনকহারে বন্দুক সহিংসতা বেড়েও যেতে পারে।

তবে আমেরিকান রাউন্ডসের দাবি, তাদের এই উদ্যোগ বুলেটকে আরও সহজলভ্য করবে। তারা বলছে, বুলেট কিনতে মানুষকে লম্বা লাইনে দাঁড়ানোর অসুবিধা থেকে মুক্তি দেবে এই উদ্যোগ। এর ফলে আমেরিকানরা পছন্দসই যেকোনো সময়ে ইচ্ছামতো বুলেট কিনতে পারবে।

যুক্তরাষ্ট্রের এই অঙ্গরাজ্য তিনটিতে বন্দুক কিনতেও লাইসেন্স লাগে না। বন্দুকের মালিকদের লাইসেন্স নেওয়ার বা তাদের আগ্নেয়াস্ত্র নিবন্ধন করানোরও প্রয়োজন পড়ে না।

আমেরিকান রাউন্ডসের দাবি, তাদের ভেন্ডিং মেশিন থেকে বুলেট কিনতে ক্রেতার বয়স ফেডারেল আইন অনুযায়ী অন্তত ২১ হতে হবে। আর বয়স নিশ্চিতের জন্য ক্রেতাকে তার ড্রাইভিং লাইসেন্স স্ক্যান করতে হবে। সঙ্গে ফেসিয়াল স্ক্যান তো আছেই। মাত্র দেড় মিনিটেই গোটা প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে বলে জানান মেগার্স।

যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন অনুযায়ী, শটগান ও রাইফেলের বুলেট কেনার জন্য ক্রেতার বয়স যথাক্রমে ন্যূনতম ১৮ ও ২১ বছর হতে হবে।

অ্যাসোসিয়েটেড প্রেস, ইউএসএ টুডে ও নর্থইস্টার্ন ইউনিভার্সিটির যৌথভাবে সংরক্ষণ করা তথ্য অনুসারে, ২০২৪ সালে যুক্তরাষ্ট্রে বন্দুক দিয়ে এখন পর্যন্ত বড় পরিসরে ১৫টি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। ২০২৩ সালে এ সংখ্যা ছিল ৩৯টি।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর