১৪ জুলাই, ২০২৪ ১৪:২৩

আম্বানিপুত্রের বিয়েতের মেনুতে ছিল সবচেয়ে দামি মাছের ডিমও!

অনলাইন ডেস্ক

আম্বানিপুত্রের বিয়েতের মেনুতে ছিল সবচেয়ে দামি মাছের ডিমও!

আম্বানিপুত্রের বিয়েতের মেনুতে ছিল সবচেয়ে দামি মাছের ডিম!

দীর্ঘ অপেক্ষার পর শুক্রবার প্রেমিকা রাধিকা মার্চেন্টের সঙ্গে সাত পাকে বাঁধা পড়লেন ভারতের ধনকুবের মুকেশ আম্বানির কনিষ্ঠপুত্র অনন্ত আম্বানি। জাকজমকপূর্ণ অনুষ্ঠানের পাশাপাশি আম্বানি-পুত্রের বিয়ের মেনুও ছিল নজরকাড়া। ডেসার্টে ছিল বিশ্বের সবচেয়ে দামি মাছের ডিমও।

স্থানীয় সংবাদমাধ্যমের খবর থেকে জানা গেছে, আম্বানি-পুত্রের বিয়েতে অতিথিদের শেষ পাতে দেওয়া হয়েছিল তিরামিসু নামে একটি বিশেষ ডেসার্ট। তিরামিসু সাজানো ছিল কালো, গোলাকৃতি দানার মতো জিনিস দিয়ে।

আম্বানিদের ঘনিষ্ঠ সূত্র থেকে জানা গেছে, তিরামিসুর উপরে থাকা সেই দানাগুলো আসলে মাছের ডিম। বিশ্বের সবচেয়ে দামি মাছের ডিম সেগুলো। এই মাছের ডিমগুলো ক্যাভিয়ার নামে পরিচিত।

নানা ধরনের সামুদ্রিক মাছের পেট থেকে ক্যাভিয়ার পাওয়া যায়। তবে স্টারজিওন মাছের ডিমের স্বাদই নাকি সবচেয়ে ভাল। এই ডিম বিরল হওয়ায় এর দামও বেশি।

স্টারজিওন মাছের ডিম নানাভাবে সংরক্ষণ করা হয়। গুণমান, স্বাদ এবং পরিমাণের উপর নির্ভর করে ক্যাভিয়ারের দাম নির্ধারণ করা হয়।

ক্যাভিয়ারের দাম কমপক্ষে সাড়ে তিন হাজার রুপি থেকে শুরু হয়। শোনা যায়, মাত্র ৫৬ গ্রাম ক্যাভিয়ারের মূল্য ৬০ হাজার রুপির কাছাকাছি।

স্বাদ বৃদ্ধির জন্য আম্বানিপুত্রের বিয়ের মেনুতে ডেসার্টের উপর ক্যাভিয়ার ছড়িয়ে দেওয়া হয়েছিল।

বহু শতাব্দী ধরে প্রাচীন পারস্যে (বর্তমান ইরান) ক্যাভিয়ার খাওয়ার প্রচলন ছিল। ধীরে ধীরে পশ্চিমি দেশগুলোতে ক্যাভিয়ার খাওয়ার চল শুরু হয়।

বর্তমানে ক্যাভিয়ার তেমন পর্যাপ্ত পরিমাণে পাওয়া না যাওয়ায় তা বিরল হয়ে গেছে। হাতেগোনা বিলাসবহুল রেস্তরাঁয় ক্যাভিয়ার পরিবেশন করা হয়।

ছোট আকারের কৌটোয় ক্যাভিয়ার ভরে বিক্রি করা হয়। এর স্বাদ সাধারণত নোনতা।

ক্যাভিয়ারের মান অনুযায়ী তার স্বাদেরও বদল হয়। কোনও ক্যাভিয়ার খেতে বাদামের মতো। কোনও ক্যাভিয়ারের স্বাদ আবার মাখনের মতো।

কোনও খাবারের উপর ড্রেসিং করতে সাধারণত ক্যাভিয়ার ব্যবহৃত হয়। সূত্র: দ্য ইকোনমিক টাইমস, ইন্ডিয়া টুডে

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর