১৫ জুলাই, ২০২৪ ১২:৩১

একদিনে ১১ লাখ চারা রোপণ করে গিনেস রেকর্ড

অনলাইন ডেস্ক


একদিনে ১১ লাখ চারা রোপণ করে গিনেস রেকর্ড

ভারতের মধ্যপ্রদেশের ইন্দোর শহর একদিনে ১১ লাখের বেশি চারা গাছ রোপণ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মোহন যাদব জানিয়েছেন, ইন্দোর ইতোমধ্যেই ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর হিসেবে স্বীকৃতি পেয়েছে। আর এবার একদিনে ১১ লাখ চারা রোপণ করে বিশ্ব রেকর্ডও অর্জন করল।

রাজ্য সরকারের উদ্যোগে এই বিশাল বৃক্ষরোপণ কর্মসূচি আয়োজন করা হয়েছিল বলে জানান তিনি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের সার্টিফিকেট এবং ছবি শেয়ার করে সামাজিক মাধ্যমে এক পোস্টে মোহন যাদব বলেন, ইন্দোর এখন বিশ্বের এক নম্বরে আছে। আমার ইন্দোরের ভাই ও বোনেরা পরিচ্ছন্নতার পর বৃক্ষরোপণে ইতিহাস তৈরি করার জন্য আমি আপনাদের সবাইকে অভিনন্দন জানাচ্ছি।

এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিয়ে একটি চারা রোপণ করেন। ইন্দোরের আগে একদিনে সবচেয়ে বেশি চারা রোপণের রেকর্ড ছিল আসামের। সেখানে একদিনে ৯ লাখ ২৬ হাজার চারা রোপণ করা হয়েছিল।

গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃক্ষরোপণ কর্মসূচির প্রচারণা চালান। এই কর্মসূচির আওতায় ভারতজুড়ে আনুমানিক ১৪০ কোটি চারা রোপণ করা হবে, যার মধ্যে সাড়ে ৫ কোটি চারা রোপণ করা হবে মধ্যপ্রদেশে। অমিত শাহ মধ্যপ্রদেশকে ভারতের ‌‘ফুসফুস’ হিসেবে উল্লেখ করেছেন।

মধ্যপ্রদেশের অর্থনৈতিক রাজধানী ইন্দোর গত কয়েক বছর ধরে ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর হিসেবে স্বীকৃতি পেয়ে আসছে। কর্মকর্তারা জানিয়েছেন, এই শহরে ৫১ লাখ চারা গাছ রোপণ করা হবে।

বৃক্ষরোপণ কর্মসূচিতে ২ হাজার বিএসএফ জওয়ান, শতাধিক এনআরআই সদস্য, ৫০টি স্কুলের এনসিসি ক্যাডেট, হাজার হাজার স্থানীয় বাসিন্দা এবং বিভিন্ন সামাজিক সংগঠন অংশ নিয়েছে।

অমিত শাহ জানান, বট, নিমের মতো দীর্ঘজীবী গাছের পাশাপাশি পেয়ারা, মধুকামিনী, করন্দা, বেলপাত্র ও আমলকির মতো ঔষধি গুণসম্পন্ন গাছও লাগানো হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর