২৯ জুলাই, ২০২৪ ০৮:৪২

জেলে এইচআইভি সংক্রমণ, আক্রান্ত ১২৫ জন বন্দি

অনলাইন ডেস্ক

জেলে এইচআইভি সংক্রমণ, আক্রান্ত ১২৫ জন বন্দি

প্রতীকী ছবি

ভারতের দিল্লির তিহারর জেলে এইচআইভির সংক্রমণ। মারণ রোগে আক্রান্ত ১২৫ জন বন্দি। পাশাপাশি অন্তত ২০০ জন বন্দি জটিল চর্মরোগে আক্রান্ত। সম্প্রতি জেলে বন্দি ১০ হাজার ৫০০ জনকে সম্প্রতি স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করে জেল কর্তৃপক্ষ। রিপোর্ট হাতে আসতেই দেখা যায়, ১২৫ জন বন্দি এইচআইভি (এইডস) ভাইরাসে আক্রান্ত। 

তিহাড় জেলের অন্তর্গত আরও দুইটি জেল হলো রোহিণী এবং মন্ডোলা। তিনটি জেল মিলিয়ে মোট ১৪ হাজার বন্দি রয়েছেন। তাদের মধ্যে ১০ হাজার ৫০০ জন বন্দির স্বাস্থ্যপরীক্ষা করানো হয়। এর পরই প্রকাশ্যে আসে এই তথ্য। স্বাভাবিকভাবেই এই ঘটনায় ব্য়াপক শোরগোল পড়ে গেছে। কারণ এই জেলেই বন্দি রয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, অনুব্রত মণ্ডলের মতো ভিভিআইপিরা। তবে জেলের মধ্য়ে একসঙ্গে এতজনের কী করে এইচআইভি সংক্রমণ ধরা পড়ল তা এখনও জানা যায়নি। 

যদিও জেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়, জেলের মধ্যে থাকাকালীন কারও এইচআইভি হয়নি। দাবি করা হচ্ছে, অপরাধীরা জেলে আসেন সেই সময়ে তাদের মেডিক্যাল টেস্ট করানো হয়। তখন থেকেই তারা এইচআইভি পজিটিভ ছিলেন। ফলে নতুন করে জেলে কেউ এইচআইভি আক্রান্ত হননি। 

তবে জেলে এইচআইভি আক্রান্তদের জন্য বাড়তি কোনও ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা তা জেলের তরফে স্পষ্ট করা হয়নি। তিহার জেল কর্তৃপক্ষের প্রোটেক্টিভ সার্ভে বিভাগের এইমস ও সফদরজং হাসপাতালের সঙ্গে যৌথভাবে নারী বন্দিদের সার্ভাইকল ক্যান্সারের পরীক্ষাও করানো হয়। এ ছাড়াও বন্দিদের যক্ষ্মার পরীক্ষাও করানো হয়। তবে কারও রিপোর্ট পজেটিটিভ আসেনি।

সূত্র- আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর