শিরোনাম
২৯ জুলাই, ২০২৪ ১২:৫১

বোনলেস চিকেনে হাড় পেয়ে ক্ষুব্ধ ব্যক্তি, মামলা

অনলাইন ডেস্ক

বোনলেস চিকেনে হাড় পেয়ে ক্ষুব্ধ ব্যক্তি, মামলা

মাইকেল বার্খেইমার নামের এক ব্যক্তি স্ত্রী ও বন্ধুদের নিয়ে রেস্তোরাঁয় খেতে গিয়েছিলেন। সেখানে তিনি বোনলেস চিকেন অর্ডার করেন। কিন্তু সেই খাবারে হাড় পেয়ে ভুল করে খেয়ে ফেলেন এবং অসুস্থ হয়ে পড়েন। এরপর তিনি রেস্তোরাঁর বিরুদ্ধে মামলা করেন।

মাইকেলের দাবি ছিল, রেস্তোরাঁ তাকে সতর্ক করেনি যে, বোনলেস চিকেনেও হাড় থাকতে পারে। এই ঘটনার পর তার শরীরে জ্বর আসে এবং বারবার বাথরুমে যেতে হয়। চিকিৎসকরা তার অন্ত্রে একটি সূক্ষ্ম হাড় শনাক্ত করেন যা খাদ্যনালি ছিঁড়ে সংক্রমণ সৃষ্টি করেছিল।

এ ঘটনায় মাইকেল শুধু রেস্তোরাঁ নয়, মুরগির উৎপাদক এবং সরবরাহকারীদেরও অবহেলার অভিযোগে অভিযুক্ত করেন। তবে ওহাইওর নিম্ন এবং উচ্চ আদালত তার মামলা খারিজ করে দেয়। আদালত জানায়, বোনলেস চিকেনে হাড় থাকতে পারে এবং সেটা খাওয়ার সময় সতর্ক থাকা দরকার, এটি আইনের বিষয় নয় বরং কাণ্ডজ্ঞানের বিষয়।

ওহাইওর উচ্চ আদালত ৪-৩ ভোটে রায় দেন, বোনলেস চিকেনে হাড় থাকা অবাক করার মতো কিছু নয় এবং মাইকেলের মামলা অবৈধ। বোনলেস চিকেন শব্দটি শুধু রান্নার একটি পদ্ধতি, যার অর্থ এটি পুরোপুরি হাড়বিহীন হবে তা নয়।

বিচিত্র এই ঘটনা ঘটেছে বেশ আগে, ২০১৬ সালে, যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের হ্যামিলটন এলাকায়। আগে অঙ্গরাজ্যের নিম্ন আদালত মাইকেলের করা মামলা খারিজ করে দিয়েছিলেন। পরে তা উচ্চ আদালতে গড়ায়। এরপর চলতি বছরের গত সপ্তাহের শুরুতে ওহাইওর উচ্চ আদালত মামলা খারিজ করে জানিয়ে দেন, বোনলেস চিকেনে হাড়ের উপস্থিতিতে কোনো সমস্যা নেই।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর