৩০ জুলাই, ২০২৪ ১৩:২৪

তুরস্কের রাস্তা থেকে সব কুকুর সরানোর আইন পাস

অনলাইন ডেস্ক

তুরস্কের রাস্তা থেকে সব কুকুর সরানোর আইন পাস

তুরস্কের পার্লামেন্ট আজ মঙ্গলবার একটি আইন অনুমোদন করেছে, যার মাধ্যমে দেশের সব বেওয়ারিশ কুকুরকে রাস্তায় থেকে সরিয়ে আশ্রয়কেন্দ্রে পাঠানো হবে। প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের একে পার্টির প্রস্তাবিত এই আইন পশুপ্রেমীদের মধ্যে ক্ষোভের সঞ্চার করেছে।

নতুন আইনের অধীনে, শহরগুলোর কর্তৃপক্ষ রাস্তায় থাকা কুকুরগুলোকে আশ্রয়কেন্দ্রে পাঠাবে। যদি কোনো কুকুর হিংস্র আচরণ করে বা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়, তবে সেটিকে মেরে ফেলা হবে। এ ছাড়া স্থানীয় কর্তৃপক্ষকে তাদের বাজেটে পশু পুনর্বাসন সেবা ও আশ্রয়কেন্দ্র নির্মাণের জন্য দশমিক ৩ শতাংশ বরাদ্দ রাখতে হবে। নতুন আশ্রয়কেন্দ্র নির্মাণ ও পুরোনো আশ্রয়কেন্দ্র সংস্কারের জন্য ২০২৮ সাল পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

পশুপ্রেমীদের মতে, কুকুরগুলোকে খোজা করে তাদের সংখ্যা নিয়ন্ত্রণ করা বেশি কার্যকর হতে পারে। তারা কয়েক সপ্তাহ ধরে তুরস্কের রাস্তায় অবস্থান নিয়ে এ আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন।

এর আগের আইনে, সড়কের কুকুরগুলোকে উঠিয়ে নিয়ে টিকা দেওয়ার পাশাপাশি সন্তান জন্মদানে অক্ষম করে ছেড়ে দেওয়া হতো। কিন্তু নতুন আইনে কুকুরগুলোকে ছাড়ার অনুমতি দেওয়া হয়নি।

তুরস্কে বর্তমানে ৪০ লাখ বেওয়ারিশ কুকুর আছে বলে তথ্য রয়েছে। গত ২০ বছরে প্রায় ২৫ লাখ কুকুরকে খোজা করা হয়েছে। তুরস্কে বর্তমানে ৩২২টি পশু আশ্রয়কেন্দ্র আছে, যেগুলোতে ১ লাখ ৫০ হাজার কুকুর রাখার সক্ষমতা রয়েছে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর